আল কায়েদা প্রধান জাওয়াহিরি বেঁচে আছেন

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২১, ১:৫৮ অপরাহ্ণ | আপডেট: ২ সপ্তাহ আগে
ছবি সংগৃহীত

নিষিদ্ধ জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার প্রধান আয়মান আল-জাওয়াহিরি বেঁচে আছেন। এর আগে কয়েকবার তার মৃত্যুর কথা শোনা গিয়েছিল। কিন্তু ৯/১১ হামলার ২০ বছর পূর্তির দিনে জাওয়াহিরির নতুন এক ভিডিও প্রকাশিত হয়েছে, ওই ভিডিও বার্তায় জাওয়াহিরির বক্তব্যেও যার প্রমাণ পাওয়া গেছে।

বিশ্বব্যাপী জঙ্গিগোষ্ঠীর অনলাইন তৎপরতা পর্যবেক্ষণকারী সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জাওয়াহিরির এক ঘণ্টার ভিডিও প্রকাশিত হওয়ার খবর জানিয়েছে। তারা আরও জানিয়েছে, দীর্ঘ এক ঘণ্টার একটি ভিডিও বার্তায় আয়মান আল-জাওয়াহিরি অনেক বিষয় নিয়ে কথা বলেছেন। তিনি যে বেঁচে আছেন এই ভিডিও বার্তা তারই প্রমাণ।

সাইট ইন্টেলিজেন্সের পরিচালক রিতা কাৎজ টুইট করেছেন, ‘তার মৃত্যুর গুজবের মধ্যে আল-কায়েদার নেতা জাওয়াহিরিকে নতুন একটি ৬০ মিনিটের ভিডিওতে দেখা গেছে। এবার তিনি কিছু প্রমাণ দিয়েছেন যে তিনি মারা যাননি। কারণ ওই ভিডিও বার্তায় জাওয়াহিরি ডিসেম্বরের পরের কিছু ঘটনার উল্লেখ করেছেন, অথচ জাওয়াহিরির মৃত্যু নিয়ে গুজব উঠেছিল গত ডিসেম্বরে।’

ভিডিও বার্তায় জাওয়াহিরি গত ১ জানুয়ারি সিরিয়ায় রাশিয়ার সামরিক ঘাঁটিতে আল-কায়েদা অনুসারী জঙ্গিগোষ্ঠী হুরাস আল-দ্বীনের একটি অভিযান নিয়ে কথা বলেছেন। সেখানে ‘আল্লাহ তাকে রক্ষা করুন’ বলে জাওয়াহিরির পরিচয় তুলে ধরা হয়। ব্যবহার করা হয়েছে তালেবানের ভিডিও, যেখানে তালেবান যোদ্ধাদের দেখা যায়।

টুইট বার্তায় সাইট ইন্টেলিজেন্সের পরিচালক রিতা কাৎজ বলেছেন, ‘৯/১১’র পর বৈশ্বিক জিহাদি আন্দোলনে তালেবানের গুরুত্ব আরও একবার উঠে এসেছে। আর আফগানিস্তানে তালেবানের জয় আল-কায়েদারও জয়।’

আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতায় ফের তালেবানের আসীন আল-কায়েদার জন্য অনুপ্রেরণা জানিয়ে রিতা কাৎজ বলছেন, ‘আল-কায়েদা সমর্থিত মিডিয়া গ্রুপগুলো পোস্টার, ভিডিও ও হ্যাশট্যাগের মাধ্যমে ৯/১১ স্মরণ অনুষ্ঠান নিয়ে উসকানি দিচ্ছে। এটা খুবই সংগঠিত ও পরিকল্পিত প্রচারণা। আমরা যা গত কয়েক বছরের মধ্যে দেখিনি।’

আল-কায়েদার নিজস্ব মিডিয়া আস-শাবাব আজ রোববার আরও একটি ভিডিও প্রকাশ করার ইঙ্গিত দিয়েছে। এর আগে জাওয়াহারির একটি বই প্রকাশ করা হয়। তার কয়েকটি বই প্রকাশের অংশ এই বই। যে বইয়ের সূচনায় এপ্রিল ২০২১ তারিখ দেওয়া। ৮৫২ পৃষ্ঠার দীর্ঘ ওই বইটি উৎসর্গ করা হয়েছে অভিযানে নিহত যোদ্ধাদের।

২০১১ সালে পাকিস্তানের জালালাবাদে মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে তৎকালীন আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর গোষ্ঠীটির প্রধান হন জাওয়াহিরি। তার মৃত্যুর গুঞ্জন শোনা গেলেও বিশ্বের গোয়েন্দা সংস্থাগুলো এখনো তার মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হতে পারেনি। ফলে তার মৃত্যুর প্রশ্নটি অমীমাংসিতই ছিল।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...