চিকিৎসক-প্রকৌশলীদের নিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র, অভিযোগ তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ২৫ আগস্ট ২০২১, ১:৩৮ অপরাহ্ণ | আপডেট: ১ মাস আগে
No Caption

আফগানিস্তান থেকে ‘দক্ষ লোকজন’কে যুক্তরাষ্ট্র নিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছে তালেবান। মঙ্গলবার কাবুলে এক সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এ অভিযোগ করেন।

আল জাজিরার খবরে বলা হয়, কাবুলে ক্ষমতাসীন তালেবান দাবি করছে, মার্কিনিরা প্রকৌশলী-চিকিৎসকদের মতো ‘দক্ষ আফগান’দের পশ্চিমা দেশগুলোতে সরিয়ে নিচ্ছে।

জাবিউল্লাহ মুজাহিদ বলেন, ‘আমরা তাদেরকে এ প্রক্রিয়া বন্ধ করতে বলেছি।’ তিনি বলেন, ‘এই দেশের প্রয়োজন তার সুদক্ষ নাগরিকদের। অন্য দেশগুলোর উচিৎ নয় তাদেরকে নিয়ে নেয়া।’

তিনি জানান, এ কারণে ৩১ আগস্ট নির্দিষ্ট সময়সীমার মধ্যে কাবুল বিমানবন্দর থেকে মার্কিন বাহিনী পুরোপুরি সরিয়ে নিতে বলেছেন তারা। সেইসঙ্গে আফগানদের অন্য দেশের নেয়ার প্রক্রিয়া বন্ধ করতেও বলেছেন।

এ প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র জানিয়েছে, কাবুল থেকে সেনা প্রত্যাহারের নির্ধারিত সময়সীমা ৩১ আগস্টেই থাকছে। সেনা প্রত্যাহার ও কাবুল থেকে আফগানদের সরিয়ে নেয়ার প্রশ্নে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার বলেন, যত দ্রুত তারা এটা শেষ করবেন, তত ভালো।

বিবিসির খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো বাইডেন প্রশাসনের উপর সময়সীমা বাড়ানোর জন্য আহ্বান জানিয়ে আসছিল। কিন্তু শেষ পর্যন্ত এ সময়সীমা আর বাড়েনি।

মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে, বেশ কিছু মার্কিন সেনাকে ইতোমধ্যে দেশে ফিরিয়ে নেয়া হয়েছে। গত ১৫ আগস্ট কাবুলের ক্ষমতায় আসে তালেবান। এরপর থেকে এ পর্যন্ত নয় দিনে ৭০ হাজার ৭০০ লোককে কাবুল থেকে বিমানে সরিয়ে নেয়া হয়েছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...