তালেবানের দমনপীড়নের নিন্দায় জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২১, ১১:১২ পূর্বাহ্ণ | আপডেট: ২ সপ্তাহ আগে
জাতিসংঘ

আফগানিস্তানে ভিন্নমতের লোকজনের ওপর তালেবানের দমনপীড়নের নিন্দা জানিয়েছে জাতিসংঘ। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে এসব কর্মকাণ্ড বন্ধে তালেবানের প্রতি আহ্বান জানান জাতিসংঘ। এছাড়া সাম্প্রতিক আন্দোলন বিক্ষোভে অংশ নেয়া আফগানদের মধ্যে তালেবান যোদ্ধারা চারজনকে হত্যা করেছে বলেও জানিয়েছে সংস্থাটি।

গত ১৫ আগস্ট তালেবানের হাতে কাবুলের পতনের পর থেকেই অধিকার ও স্বাধীনতার দাবিতে বিক্ষোভ করে আসছেন দেশটির নারীরা। সেসব বিক্ষোভে হামলা চালিয়ে ছত্রভঙ্গ করে দেয় তালেবান সদস্যরা। বিক্ষোভের সংবাদ সংগ্রহ করতে গিয়ে মারধরের শিকার হয়েছেন সাংবাদিকেরাও।

বিবৃতিতে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনের মুখপাত্র বলেন, ‘বিক্ষোভকারীদের বিরুদ্ধে অবিলম্বে শক্তিপ্রয়োগ বন্ধ করতে আমরা তালেবানের প্রতি আহ্বান জানাচ্ছি। এছাড়া অধিকারের দাবিতে শান্তিপূর্ণ বিক্ষোভ করা মানুষকে এবং দায়িত্বরত সাংবাদিকদের নির্বিচারে আটক করাও বন্ধ করতে হবে।’

এদিকে শুক্রবার এক সংবাদ সম্মেলনে তালেবানের দমন-পীড়নের তীব্র সমালোচনা করেছেন জাতিসংঘের মুখপাত্র রাভিনা শামদাসানি।

তিনি বলেন, গত ১৫ আগস্ট থেকে দেশটিতে বিক্ষোভ হচ্ছে। কিন্তু গত বুধবার অনুমতি ছাড়া যেকোনো ধরনের বিক্ষোভ আয়োজন নিষিদ্ধ করে তালেবান। এছাড়া এর পরদিন কাবুলে মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ করে দিতে টেলিকমিউনিকেশন কোম্পানিগুলোকে নির্দেশ দেয় তারা।

এদিকে সাংবাদিকদের ওপর অত্যাচার নির্যাতনের নিন্দাও জানিয়েছে জাতিসংঘ।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...