যুক্তরাষ্ট্র দোহা চুক্তি লঙ্ঘন করেছে, অভিযোগ তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২১, ১:২৯ অপরাহ্ণ | আপডেট: ৩ সপ্তাহ আগে
ছবি সংগৃহীত

আফগানিস্তানের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানিকে মার্কিন সন্ত্রাসী তালিকায় রাখার মধ্যে দিয়ে যুক্তরাষ্ট্র ২০২০ সালে স্বাক্ষরিত শান্তি চুক্তি লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছে আফগানিস্তানে সদ্যঘোষিত তালেবান সরকার।

হাক্কানির বিরুদ্ধে ২০ বছর আগে যুদ্ধের সময় আফগানিস্তানে মার্কিন বাহিনীর উপর হামলার অভিযোগ ছিল। তার জন্য যুক্তরাষ্ট্র ৫ মিলিয়ন ডলার পুরস্কারও ঘোষণা করেছিল। তিনি জাতিসংঘের সন্ত্রাসের তালিকায়ও রয়েছেন।

এছাড়া প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দসহ গোষ্ঠীর আরও বেশ কয়েকজন সদস্যও আন্তর্জাতিকভাবে কালো তালিকাভুক্ত।

বুধবার রাতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, পেন্টাগনের কর্মকর্তারা মন্তব্য করেছেন যে, ইসলামিক আমিরাতের কিছু মন্ত্রীসভা সদস্য বা হাক্কানির পরিবারের সদস্যরা মার্কিন কালো তালিকাভুক্ত এবং এখনও তাদের লক্ষ্যবস্তু।

কাতারের রাজধানীতে স্বাক্ষরিত সেই চুক্তির কথা উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, ইসলামিক আমিরাত এটিকে দোহা চুক্তির সুস্পষ্ট লঙ্ঘন বলে মনে করে, যা যুক্তরাষ্ট্র বা আফগানিস্তানের স্বার্থে নয়।

মার্কিন ও তালেবান চুক্তিতে সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির নেতৃত্বাধীন পশ্চিমা সমর্থিত আফগান সরকারকে বাদ দেওয়া হয়।

কাবুল থেকে আল জাজিরার শার্লট বেলিস বলেন, হাক্কানি পরিবারের সদস্যরা এখনও বৈধ টার্গেট এবং মার্কিন ব্ল্যাকলিস্টে রয়েছেন।

তবে তালেবানরা বলছে, এটা খুবই উস্কানিমূলক। এর নিন্দা জানিয়ে তারা দাবি করেছে যে, হাক্কানি পরিবারের সদস্যদের অবিলম্বে মার্কিন নিষেধাজ্ঞার তালিকা থেকে বাদ দিতে হবে।

এ বিষয়ে কাবুল ভিত্তিক কারদান বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান ফাহিম সাদাত আল জাজিরাকে বলেন, বাস্তবতা হল নিষেধাজ্ঞা তালিকা আন্তর্জাতিক সম্প্রদায়ের একমাত্র কার্যকর লিভারেজ যা তালেবানের বিরুদ্ধে যেকোনো ছাড়ের জন্য ব্যবহার করা যেতে পারে।

এদিকে তালেবানরা দেশটিতে বিক্ষোভের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে এবং বলেছে যে, পূর্ব অনুমতি ছাড়া বিক্ষোভ নিষিদ্ধ করা হবে। সূত্র- আল জাজিরা

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...