উত্তরা ফ্রেন্ডস ক্লাব ভবনের আগুন নিয়ন্ত্রণে

;
  • প্রকাশিত: ৫ জুন ২০২১, ১:৩৯ অপরাহ্ণ | আপডেট: ৪ মাস আগে
No Caption

::সগীর আহমেদ::

রাজধানীর উত্তরার ফ্রেন্ডস ক্লাব ভবনে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। অগ্নিকান্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উওরা স্টেশনের দু’টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে আজ শনিবার সকাল ৭ টায় আগুন পুরোপুরি ভাবে নির্বাপন করতে সক্ষম হয়।

তবে, এতে হতাহতের কোন ঘটনা ঘটেনি। আজ শনিবার ভোর ৫ টা ৪৫ মিনিটের সময় উওরা পশ্চিম থানার ৩ নম্বর সেক্টর ৭ নম্বর রোড ২৮ নম্বর বাড়ি উত্তরা ফ্রেন্ডস ক্লাব ভবনে এ ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উওরা স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার সৈয়দ মনিরুল ইসলাম আজ শনিবার এসব তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উওরা স্টেশনের স্টেশন অফিসার মো, হানিফ আজ শনিবার বিষয়টি নিশ্চিত করে জানান, শনিবার ভোর ৫ টা ৪৫ মিনিটের সময় উওরা পশ্চিম থানার ৩ নম্বর সেক্টর ৭ নম্বর রোড ২৮ নম্বর বাড়ি উত্তরা ফ্রেন্ডস ক্লাব ভবনে অগ্নিকাণ্ডের সুএপাত হয় । মুহুর্তের মধ্যে ওই আগুন আশপাশে ছড়িয়ে পড়ে। পরে আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উওরা স্টেশনের দু’টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে আগুন নেভানোর কাজ শুরু করে।

পরে শনিবার সকাল ৬ টা ৪৫ মিনিটের সময় ওই লাগা আগুন নিয়ন্ত্রণে আনা হয়। পরবতীতে আজ সকাল ৭ টায় আগুন পুরোপুরি ভাবে নির্বাপন করতে সক্ষম হয় ফায়ার সার্ভিস। তবে, এতে হতাহতের কোন ঘটনা ঘটেনি। বৈদ্যুতিক যোগাযোগ থেকে পঞ্চম তলা ওই ভবনের নিচতলায় চাপ ঘর নামক রেস্টুরেন্ট থেকে আগুনের সূত্রপাত হয় বলে প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে। তিনি জানান, অগ্নিকাণ্ডে চাপ ঘর রেস্টুরেন্ট এর ফার্নিচার ও অন্যান্য মালামাল সহ উত্তরা ফ্রেন্ডস ক্লাবের আসবাবপত্র এবং গুরুত্বপূর্ণ কাগজপত্র ভবনের একাংশ আগুনে পুড়ে ক্ষতিগ্রস্ত হয়।

এছাড়া আগুনে প্রায় তিন লক্ষ টাকার মালামাল ক্ষয়-ক্ষতি হয় এবং প্রায় দশ লক্ষ টাকার বিভিন্ন মালামাল আগুনের হাত থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এ বিষয়ে মো. হানিফ আরও জানায়, ভবনটির উপরে উঠার কলাপসিবল গেট ভেতর থেকে তালাবদ্ধ থাকায় ভবনে প্রবেশ করতে আমাদেরকে খুব বেগ পেতে হয়। তবুও আমরা আগুণ নিয়ন্ত্রনে আনার জন্য যথাসাধ্য চেষ্টা করি। অবশেষে আজ শনিবার সকাল ৭টা নাগাদ আগুন পুরোপুরি ভাবে নিয়ন্ত্রনে আনতে সক্ষম হই।

পূর্ব থেকে উত্তরা ফ্রেন্ডস ক্লাব ভবনটিতে কোন প্রকার অগ্নি নিরাপত্তা ব্যবস্থা ছিলনা বলে জানিয়েছে উত্তরা ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। এদিকে, আগুন লাগার বিষয়ে উত্তরা ফ্রেন্ডস ক্লাবের সাধারণ সম্পাদক সাহিদ আহমেদ সিদ্দিকী কাক্কা সাংবাদিকদের জানান, বৈদ্যুতিক শট-সার্কিট থেকে আগুনের সূএপাত হয়। এতে করে ভবনের নিচতলার কিছু দোকানপাটসহ ২য় তলা ও ভবনের উত্তর পার্শ্বের অংশ ক্ষতিগ্রস্থসহ গুরুত্বপূর্ণ কাগজপত্রও পুড়ে গেছে বলে জানান তিনি। তবে, শীঘ্রই অগ্নিনিরাপত্তায় অগ্নিনির্বাপক যন্ত্রের ব্যবস্থা করা হবে জানিয়েছে ক্লাবটির সাধারণ সম্পাদক সাহিদ আহমেদ সিদ্দিকী কাক্কা।

ক্রীড়া ও সামাজিক সংগঠন উত্তরা ফ্রেন্ডস ক্লাব এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন নভো এয়ার ব্যবস্থাপনা পরিচালক ফিরোজ আলম ও উত্তরা পশ্চিম থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাহিদ আহমেদ সিদ্দিকী কাক্কা।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...