ঢাকার চারপাশে চক্রাকার উড়াল সড়ক তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক;
  • প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২১, ১২:১১ অপরাহ্ণ | আপডেট: ২ সপ্তাহ আগে
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকার চার পাশে এলিভেটেড সার্কুলার রোড (চক্রাকার উড়াল সড়ক) তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, মাটিতে যেহেতু জায়গা কম সেহেতু এলিভেটেড হলে ভালো হবে।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশ দেন তিনি। বৈঠক শেষে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘উপকূলীয় অঞ্চলে বাঁধ কাটা রোধে এখন থেকে বাঁধ নির্মাণে আধুনিক ড্রেনেজ ব্যবস্থা রাখতে হবে। যাতে চিংড়ি চাষের জন্য যখন পানির প্রয়োজন হবে তখন নেবে। আবার যদি না প্রয়োজন হয়, তখন পানি বের করে দেওয়ার ব্যবস্থা রাখতে হবে। এছাড়া পরিচ্ছন্নতাকর্মীদের ফ্লাটের ভাড়া না নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। বলেছেন ভাড়া না নিয়ে শুধু মেইনটেন্সের জন্য কিছু টাকা নেওয়া যেতে পারে। এছাড়া বংশানুক্রমিক ভাবে তারা যাতে চাকরি পায় সেই ব্যবস্থা করতে হবে। এটি আইনেও আছে।’

পরিকল্পনামন্ত্রী জানান, অপর এক প্রকল্প অনুমোদন করতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, এলসি স্টেশনগুলোতে বডি ও মালামাল স্ক্যানার বসাতে হবে। নদীগুলো নিয়মিত মেইনটেন্স ড্রেজিং ও ক্যাপিটাল ড্রেজিং করতে হবে। এছাড়া নদীর ধারে অবস্থিত শিল্প কারখানার বর্জ্য যাতে নদীতে ফেলা না হয় সেদিকে নজর রাখতে হবে। শিল্প কারখানাগুলোতে ইটিপি স্থাপন করতে হবে। বঙ্গবন্ধু নভোথিয়েটার এক ফসলি জমিতে যাতে করা হয় সেদিকে নজর দিতে বলেছেন প্রধানমন্ত্রী। এবং সেইসঙ্গে শিশুপার্ক তৈরিরও নির্দেশ দেন তিনি।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...