বেলারুশের দুই বিরোধী নেতার কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২১, ১১:৪২ পূর্বাহ্ণ | আপডেট: ৩ সপ্তাহ আগে
মারিয়া কোলেসনিকোভা (ডানে) ও ম্যাক্সিম জনাক। ছবি: বিবিসি

বেলারুশের সরকারবিরোধী দুই নেতাকে কারাগারে পাঠিয়েছে দেশটির ক্ষমতাসীন আলেক্সান্ডার লুকাশেঙ্কো সরকার। তারা রেলারুশের সর্বশেষ নির্বাচনকে চ্যালেঞ্জ করে সরকারবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছিলেন। মঙ্গলবার বিবিসি এ খবর জানিয়েছে।

সরকারবিরোধী বিক্ষোভের আয়োজকদের মধ্যে অন্যতম মারিয়া কোলেসনিকোভাকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। সেইসঙ্গে ম্যাক্সিম জনাক নামের এক আইনজীবীকে ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

এ দুজনের বিরুদ্ধে অভিযোগ, নির্বাচনকে চ্যালেঞ্জ করে তারা বেলারুশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এবং দেশটির ক্ষমতা দখলের চেষ্টা চালিয়েছেন।

২০২০ সালে একটি বিতর্কীত নির্বাচনের মাধ্যমে বেলারুশে ক্ষমতায় ফিরেন প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। তার শাসন নিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন প্রায় সমালোচনা করে থাকে। কিন্তু এতে কোনো কর্ণপাত করেন না তিনি।

সোমবার বেলারুশের রাজধানী মিনস্কের একটি আদালত ক্ষমতা দখলের ষঢ়যস্ত্রের দায়ে এ দুই বিরোধী নেতার কারাদণ্ড দেয়। অবশ্য আদালতের এ রায়কে ‘লজ্জাজনক’ বলে বর্ণনা করেছে মারিয়া কোলেসনিকোভা ও ম্যাক্সিম জনাক। সেইসঙ্গে তারা তাদের উপর আনা অভিযোগ অস্বীকার করেছেন।

তাদের আইনজীবীরা জানান, মামলার এ রায়ের বিরুদ্ধে তারা আবেদন করবেন।

২০২০ সালের নির্বাচনের পর রাস্তায় নেমে প্রতিবাদ করেন বেলারুশের লাখো মানুষ। ছবি: বিবিসি

২০২০ সালের আগস্টে বেলারুশে বিতর্কীত ওই ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এ নির্বাচনের সমালোচনা করেছে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। ওই নির্বাচনের জেরে দেশব্যাপী বিক্ষোভ শুরু হলে আটক হন কয়েক হাজার বিক্ষোভকারী। বহু সাংবাদিককেও আটক করা হয়।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...