দ্বিতীয়বারের মতো ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো

সোমবার, ২১ মে, ২০১৮ ৯:৪৩:৪৫ পূর্বাহ্ণ
0
123
যুগেরকন্ঠ ডেস্ক :

দ্বিতীয়বারের মতো আগামী ছয় বছরের জন্য ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির বামপন্থী নেতা নিকোলাস মাদুরো। রোববার অনুষ্ঠিত নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হন তিনি।

ভেনেজুয়েলার নির্বাচনী বোর্ডের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, রোববারের নির্বাচনে মাদুরো পেয়েছেন ৫৮ লাখ ভোট। বিপরীতে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হেনরি ফ্যালকন পেয়েছেন মাত্র ১৮ লাখ ভোট।

এদিকে, এই নির্বাচনকে ‘প্রশ্নবিদ্ধ’ হিসেবে আখ্যা দিয়েছেন মাদুরোর বিরোধীরা। নির্বাচনে ব্যাপক অনিয়ম হয়েছে বলে তাদের দাবি। দ্বিতীয়বারের মতো মাদুরো নির্বাচিত হওয়ায় পশ্চিমা নিষেধাজ্ঞার আশঙ্কা করছেন তারা।

২০১৩ সালে ভেনেজুয়েলার সাবেক রাষ্ট্রপতি হুগো শ্যাভেজের মৃত্যুর পর ক্ষমতায় আসেন এক সময়ে বাস চালকের পেশায় থাকা মাদুরো। যুক্তরাষ্ট্র সহ পশ্চিমা বিশ্বের সঙ্গে তার বিরোধের জেরে বর্তমানে বেশকিছু নিষেধাজ্ঞার মুখে রয়েছে ভেনেজুয়েলা। নতুন করে তার ক্ষমতাগ্রহণে এই নিষেধাজ্ঞার মাত্রা আরও বাড়তে পারে। বাড়তে পারে অর্থনৈতিক সঙ্কট।

বর্তমানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার মুখে বেশ ভোগান্তি পোহাতে হচ্ছে দেশটির খনিজসম্পদখাতকে।