দ্বিপক্ষীয় বিষয়ে কথা হবে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির বৈঠকে

সোমবার, ২১ মে, ২০১৮ ৭:২৩:২৭ পূর্বাহ্ণ
0
143

যুগেরকন্ঠ ডেস্ক:

লকাতার শান্তি নিকেতনে আগামী ২৫ মে বৈঠকে বসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এতে তাদের মধ্যে দ্বিপক্ষীয় বিষয়ে কথা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এর আগে গত এপ্রিলে লন্ডনে অনুষ্ঠিত কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির মধ্যে বৈঠক হয়েছিল। ২৫ মে অনুষ্ঠেয় বৈঠক হবে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির এ বছরের দ্বিতীয় বৈঠক।

সূত্র জানায়, ২৫ মে শান্তি নিকেতনে বাংলাদেশ ভবন উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত যাবেন। তার এ সফরের প্রস্তুতিও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। নির্বাচনের বছরে আপাতদৃষ্টিতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফরকে সাংস্কৃতিক কূটনীতির অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে অন্য এক কর্মকর্তা বলেন, ‘দুই প্রধানমন্ত্রীর বৈঠকে দ্বিপক্ষীয় বিষয়গুলো নিয়ে আলোচনা হবে। এতে পানি, কানেক্টিভিটি, বিদ্যুৎ, জ্বালানি ও অবকাঠামোসহ অন্যান্য বিষয় গুরুত্ব পাবে।’

রাজনৈতিকভাবে এ বৈঠক কতটা গুরুত্বপূর্ণ জানতে চাইলে তিনি আরও বলেন, ‘দুই দেশের সাংস্কৃতিক, বাণিজ্য, ক্রীড়াসহ সব ধরনের কূটনীতির মূলভিত্তি হচ্ছে রাজনৈতিক সম্পর্ক। বাংলাদেশ ও ভারতের মধ্যে রাজনৈতিক সম্পর্ক অত্যন্ত চমৎকার। দুই দেশের শীর্ষ নেতৃত্বের মনোভাব আরও বাড়তি কিছু করা, যার মাধ্যমে সবার উপকার হয়।’

শান্তি নিকেতন ছাড়াও ২৬ মে আসানশোলে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন শেখ হাসিনা। এর আগে গত বছর তিনি ভারত সফর করেন। অন্যদিকে, ২০১৫ সালে বাংলাদেশ সফর করেন নরেন্দ্র মোদি।