সাধের আইফোনটি নকল নয় তো? যাচাই করুন এখনই

সোমবার, ২১ মে, ২০১৮ ৯:১৩:১২ পূর্বাহ্ণ
0
169

যুগেরকন্ঠ ডেস্ক:

ভাল পারফরম্যান্স, সুন্দর ডিজাইন, টেকসই এবং কঠিন সিকিউরিটি সিস্টেম থাকায় অনেকেরই পছন্দের তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্রের অ্যাপল কোম্পানির তৈরি আইফোন। তাই দেশে-বিদেশে এর রয়েছে ব্যাপক চাহিদা। গ্রাহকের এই ব্যাপক চাহিদাকে কাজে লাগাতে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী তৈরি করছে নকল ফোন। বাইরের দেশ থেকে সস্তায় সরঞ্জামাদি আনিয়ে অবৈধভাবে তৈরি করা হচ্ছে এসব আইফোন।

সম্প্রতি রাজধানীর মহাখালীতে সন্ধান মিলেছে নকল আইফোন তৈরির কারখানার। শনিবার দুপুরে মহাখালী ডিওএইচএসের ২৭ নম্বর রোডের ৩৫৬ নম্বর বাসায় শুল্ক গোয়েন্দাদের অভিযানে ধরা পড়ে নকল আইফোন তৈরির একটি চক্র। সেখান থেকে ৩৬টি আইফোন জব্দ করা হয়েছে। এ ছাড়া বিপুল পরিমাণ যন্ত্রাংশও উদ্ধার করা হয়।

শুল্ক গোয়েন্দারা বলছেন, এখানে নকল আইফোন তৈরির মাধ্যমে একদিকে গ্রাহকের সঙ্গে প্রতারণা করা হচ্ছে। আবার অন্যদিকে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি দেয়া হচ্ছে।

তাই এই প্রতারণা এড়াতে আপনি যেখান থেকেই আইফোন কিনুন না কেন, কেনার আগে অবশ্যই ফোনের পেছনে থাকা IMEI নম্বর অথবা সিরিয়াল নম্বর দিয়ে চেক করে নিবেন।

এই লিংকে ক্লিক করলে আপনি একটি IMEI/সিরিয়াল নম্বর লেখার ঘর পাবেন। ফোনের পেছনে থাকা IMEI/সিরিয়াল নম্বরটি সেখানে বসিয়ে ‘চেক’ বাটনে ক্লিক করলে আপনি ফোনের বিস্তারিত জানতে পারবেন। আর নকল ফোনের সিরিয়াল নম্বর এখানে বসালে ফোনের ব্র্যান্ডনেম আসবে না। সেক্ষেত্রে আপনি সহজেই আপনার ফোনটি আসল না নকল বুঝতে পারবেন। র আগে আপনি প্যাকেটের গায়ে এবং ফোনের পেছনে থাকা নম্বর একই আছে কিনা যাচাই করে নিতে পারেন।