পরীক্ষায় ৫০০ নম্বরের মধ্যে ৪৯৯!

সোমবার, ২৮ মে, ২০১৮ ১১:৪৬:১৯ পূর্বাহ্ণ
0
115

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি অ্যাডুকেশন’র দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৫০০-র মধ্যে ৪৯৯ নম্বর পেয়েছেন এক ছাত্রী। মেঘনা শ্রীবাস্তব নামের ছাত্রী রেকর্ড সংখ্যক নাম্বার পেয়ে ভারতের মধ্যে প্রথম হয়েছেন। যা শতকরা ৯৯.৮। দ্বিতীয় হয়েছে আনুশকা চন্দ্র। সে পেয়েছে ৪৯৮ নম্বর। আনুশকা গাজিয়াবাদের এসএজে স্কুলের ছাত্রী।

এবার সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি অ্যাডুকেশনের সামগ্রিক পাসের হার ৮৩.০১ শতাংশ। যা গতবারের থেকে এক শতাংশ বেড়েছে। মোট ৫০০ নম্বরের মধ্যে ৪৯৭ নম্বর পেয়েছে সাতজন। তাই তৃতীয়স্থানে রয়েছে সাত পরীক্ষার্থী।

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি অ্যাডুকেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ১২ হাজার ৭৩৭ শিক্ষার্থী ৯৫ শতাংশ বা তার বেশি নম্বর পেয়েছে। ৭২ হাজার ৫৯৯ জন পেয়েছে ৯০ শতাংশ বা তার বেশি নম্বর। এবার -র দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ছেলেদের থেকে মেয়েদের সাফল্যের হার বেশি। যেখানে ছেলেদের পাসের হার ৭৮.৯৯% সেখানে মেয়েদের পাসের হার ৮৮.৩১%।

এত বিরাট সাফল্যের পর মেঘনা জানায়, ভালো ফলের জন্য কঠোর পরিশ্রমের কোনো বিকল্প নেই। তাছাড়া সাফল্যের বিশেষ কোনো গোপন রহস্য নেই। আপনাকে শুধু সারবছর কঠোর পরিশ্রম করতে হবে মানে পড়াশোনা করতে হবে।

সে আরও জানায়, দিনে কতঘণ্টা পড়শোনা করেছি সেটার হিসেব রাখিনি। আমার মা-বাবা ও শিক্ষকরা অনেক সাহায্য করেছেন। ভবিষ্যতে সাইকোলজি নিয়ে পড়শোনা করার পরিকল্পনা রয়েছে বলেও জানান মেঘলা।