প্রচ্ছদ

এশিয়া সফর শুরু করেছেন মোদি

৩০ মে ২০১৮, ০৯:৫০

যুগের কন্ঠ ২৪ ডট কম

অনলাইন ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার থেকে পাঁচ দিনের এশিয়া সফর শুরু করেছেন। সফরের প্রথম দফায় তিনি  এখন ইন্দোনেশিয়ায় রয়েছেন। এরপর তিনি সিঙ্গাপুর যাবেন। এর আগে মালয়েশিয়ায় সংক্ষিপ্ত সফর করবেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো।

সফরের প্রথম পর্যায়ে মঙ্গলবার সন্ধ্যায় ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় পৌঁছেছেন মোদি। বুধবার সকালে সে দেশের প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে বৈঠকে বসছেন তিনি। রাজধানী জার্কাতার মেরডেকা প্রাসাদে ওই বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে দুই নেতা সমুদ্র উপকূল, বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে আলোচনা করবেন।

এই সফর সম্পর্কে এক টুইটবার্তায় মোদি বলেন, ‘প্রধানমন্ত্রী হিসেবে ইন্দোনেশিয়ায় এটি আমার প্রথম সফর। বুধবার, ৩০ মে প্রেসিডেন্ট উইদোদোর সঙ্গে আলোচনার জন্য আমি অধীর আগ্রহে অপেক্ষা করছি।’

বৈঠকের আগে জাকার্তায় ইন্দোনেশিয়ার জাতীয় বীরদের স্মরণে তৈরি স্মৃতিসৌধে শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক প্রদান করবেন ভারতীয় প্রধানমন্ত্রী। পরে দুই নেতা ইন্ডিয়া-ইন্দোনেশিয়া সিইও ফোরামের বৈঠককে যোগ দেবেন।

আগামী বৃহস্পতিবার (৩১ মে) ইন্দোনেশিয়া সফর শেষে সিঙ্গাপুরের উদ্দেশে রওয়ানা হবেন মোদি। শুক্রবার পহেলা জুন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হালিমাহ ইয়াকোব এবং প্রধানমন্ত্রী লি হসিয়েন লুংয়ের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে ভারতীয় প্রধানমন্ত্রীর। তাদের সঙ্গে বৈঠকে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে কথা বলবেন মোদি।

সিঙ্গাপুর যাওয়ার পথে বৃহস্পতিবার মালয়েশিয়ায় যাত্রা বিরতি করবেন মোদি। এই সংক্ষিপ্ত সফরে তিনি নতুন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে দেখা করবেন এবং প্রধানমন্ত্রী নিযুক্ত হওয়ায় তাকে অভিনন্দন জানাবেন।

সূত্র: এনডিটিভি/টাইমস অব ইন্ডিয়া

Shares