জিজ্ঞাসাবাদের জন্য ফের দুদকে বেসিকের বাচ্চু

বুধবার, ৩০ মে, ২০১৮ ৯:০৯:৫০ পূর্বাহ্ণ
0
114

কয়েক দফায় গরহাজিরের পর অবশেষে বুধবারও (৩০ মে) সকাল ১০টার দিকে দুর্নীতি দমন কমিশনে (দুদক) হাজির হলেন বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চু। অর্থ আত্মসাতের অভিযোগ বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য এটা তার ৬ষ্ঠ দফায় হাজিরা।

দুদক জানায়, বেসিক ব্যাংকের সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুদকের পক্ষ থেকে ৬১টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় আবদুল হাই বাচ্চুকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হচ্ছে। তবে কোনো মামলায় তাকে আসামি করা হয়নি। এর আগে ২০১৭ সালের ৪ ও ৬ ডিসেম্বর, ২০১৮ সালের ৮ জানুয়ারি, ৮ মার্চ, ৪ এপ্রিল, ও ৭ মে আব্দুল হাই বাচ্চুকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়।

দফায় দফায় আব্দুল হাই বাচ্চুকে কী কী জিজ্ঞাসাবাদ করা হচ্ছে এবং তিনি কী বলেছেন এ বিষয়ে জানতে চাইলে তদন্ত সংশ্লিষ্ট একজন দুদক কর্মকর্তা জানান, বেসিক ব্যাংক থেকে জালিয়াতির মাধ্যমে যে ঋণগুলো দেওয়া হয়েছে সেসব ঋণ বাচ্চুসহ বোর্ড সদস্যরা অনুমোদন দিয়েছেন। অনুমোদনের অথরিটি হিসেবে কিসের ভিত্তিতে তারা সেগুলো দিয়েছেন এবং কোন বিবেচনায় তারা এসব অনুমোদন দিয়েছেন তা জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

তাছাড়া, বেসিক ব্যাংক থেকে ঋণের নামে যে টাকাগুলো নেওয়া হয়েছে, সেসব টাকা লোন অ্যাকাউন্ট থেকে আবার বিভিন্ন অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়েছে। পরে সেখান থেকে উঠিয়ে নেওয়া হয়েছে। সেই টাকা কোথায় কোথায় গেছে, কোন অ্যাকাউন্টে গেছে এসব বিষয়ে তাকে বিস্তারিত জিজ্ঞাসাবাদ করা হবে বলে দুদক জানায়।