বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা

শনিবার, ২ জুন, ২০১৮ ৩:১৬:৫৯ অপরাহ্ণ
0
162
bdj

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ভ্রমণে মার্কিন নাগরিকদের অতিরিক্ত সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র। বিশেষ করে ঢাকা ও পার্বত্য চট্টগ্রাম ভ্রমণের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনার পরামর্শ দেয়া হয়েছে।

শুক্রবার (১ জুন) মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট থেকে নতুন করে ভ্রমণ সতর্কবার্তা হালনাগাদ করে এ তথ্য জানানো হয়।

নির্দেশিকায় বলা হয়েছে, বাংলাদেশে সশস্ত্র ডাকাতি, হামলা ও ধর্ষণের মতো সহিংস অপরাধ ব্যাপক আকারে ঘটছে। সন্ত্রাসী গোষ্ঠীগুলো বাংলাদেশে সম্ভাব্য হামলার পরিকল্পনা করে যাচ্ছে। তারা সামান্য বা কোনও হুমকি না দিয়েই হামলা চালাতে পারে। তারা পর্যটন এলাকা, যোগাযোগ কেন্দ্র, বাজার বা শপিংমল, রেস্টুরেন্ট, ধর্মীয় স্থাপনা ও স্থানীয় সরকারি অফিসগুলোতে হামলা চালাতে পারে বলে নির্দেশিকায় বলা হয়েছে।

ভ্রমণ নির্দেশিকায় বাংলাদেশের যুক্তরাষ্ট্র দূতাবাসে কর্মরত সরকারি কর্মীদের সঙ্গে শুধু তাদের প্রাপ্তবয়স্ক স্বামী, স্ত্রী ও সঙ্গীর বসবাসের অনুমতি থাকবে বলে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র নিয়মিতভাবে তাদের দেশের নাগরিকদের জন্য ভ্রমণ সতর্কবার্তা জারি করে। ভ্রমণের ক্ষেত্রে দেশটি চার শ্রেণির (ফোর লেভেল) সতর্কবার্তা দিয়ে থাকে। নতুন ভ্রমণ সতর্কবার্তায় বাংলাদেশ দ্বিতীয় শ্রেণিতে রয়েছে।