যে দক্ষতাগুলো সব পেশাতে দরকার

শনিবার, ২ জুন, ২০১৮ ১০:৪৯:৪৬ পূর্বাহ্ণ
0
110
যুগেরকন্ঠ ডেস্ক:

অফিসে শুধু আপনার কাজ ভাল ভাবে করলেই হবে না। কাজে উন্নতি করতে চাইলে থাকতে হবে অন্য বিভাগেও দক্ষতা। জেনে নিন কি ভাবে এগুলো আপনাকে সাহায্য করবে যে কোন অফিসে।

ভাষাগত দক্ষতা
কাজের ক্ষেত্রে ভাষাগত দক্ষতা থাকতে হবে। নির্ভুল ও স্পষ্টভাবে কথা বলার অভ্যাস আপনাকে উন্নতির দিকে নিয়ে যাবে। কারণ সুন্দর করে কথা বলতে পারলেই অন্যরা আপনাকে শুনতে আগ্রহী হবেন। ভাল বাংলার পাশাপাশি ইংরেজি জানতে হবে। আর যারা প্রতিষ্ঠানের কাজে বিদেশে যান তাদের জন্য অন্য ভাষা শেখা খুবই দরকার।

যোগাযোগ বাড়ানো
কাজে সফলতা আনার জন্য যোগাযোগের কৌশলগুলো জানা খুবই দরকার। যে যত ভালোভাবে এ কাজ করতে পারে, তার কাজ করা তত সহজ হয় এবং এর ওপর নির্ভর করে সে কত তাড়াতাড়ি সফলতা দেখতে পারবে। সব পেশাতেই নিজেকে আত্মবিশ্বাসের সঙ্গে উপস্থাপন করতে হবে।

ইন্টারনেট সম্পর্কে ধারণা রাখতে হবে
আপনি যে পেশা থাকুন না কেন অবশ্যই ইন্টারনেট জানতে হবে। কম্পিউটারের সাধারণ ব্যবহারের পাশাপাশি ছোটখাটো সমস্যা নিজে নিজে সমাধান করুন। বাংলা ও ইংরেজি দ্রুত, নির্ভুলভাবে টাইপের অভ্যাস করা ও ইন্টারনেটের ব্যবহার যেমন ই-মেইল করা বা তার উত্তর দেয়া ইত্যাদি জানা জরুরি। এছাড়াও বিভিন্ন সফটওয়্যারের ব্যবহার, পাওয়ার পয়েন্টের মাধ্যমে বিভিন্ন কাজ করতেও জানতে হবে।