নোয়াখালীর বেগমগঞ্জ গ্যাস ক্ষেত্রে নতুন জোনের সন্ধান

সোমবার, ৪ জুন, ২০১৮ ১১:৫৪:৫৪ পূর্বাহ্ণ
0
242
নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীর বেগমগঞ্জে গ্যাস ক্ষেত্রে নতুন গ্যাস জোনের সন্ধান পেয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)।

সোমবার পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন করে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)।

নতুন গ্যাস জোন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক একেএম রুহুল ইসলাম চৌধুরী।

বাপেক্স ব্যবস্থাপনা পরিচালক জানান, এটি একটি ওয়ার্কওভার প্রকল্প। এটি আগেও ছিল, নতুন করে ওয়ার্কওভার করা হয়েছে। সোমবার ভোর থেকে ওই জোন থেকে পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু হয়েছে।

প্রকল্পটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, পরীক্ষামূলক উত্তোলন পর্যবেক্ষণের পর গ্যাস জোনটি থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু হবে।

প্রকল্প খনন অনুসন্ধান কর্মকর্তারা জানান, গ্যাস ক্ষেত্রের তৃতীয় জোনে সকাল ১০টার দিকে গ্যাসের প্রবাহ দেখে সেখানে আগুন দিয়ে পরীক্ষা চালানো হয়। তবে সেখানে কী পরিমাণ গ্যাস মজুদ রয়েছে তা আগামী দুইদিন পর্যবেক্ষণ শেষে বলা যাবে বলে জানান বাপেক্সের প্রকল্প পারিচালক তোফায়েল উদ্দিন সিকদার।

বাপেক্সের অপারেশন বিভাগের পরিচালক তোফায়েল আহম্মেদ বলেন, ‘প্রকল্পটি সফলভাবে সম্পন্ন হলে আগামী ঈদুল ফিতরের পর জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ করা সম্ভব হবে। দেশের শিল্প ও বাণিজ্যিক ক্ষেত্রের বিকাশে এ গ্যাস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুরে, গ্যাস সঙ্কট মোকাবেলায় এই গ্যাসক্ষেত্র সহায়তা করবে বলে আশা করছেন তারা।

প্রসঙ্গত, ১৯৭৭ সালে বেগমগঞ্জ গ্যাস ক্ষেত্রে আবিষ্কৃত হয়। ২০১৫ সালের ১৭ মার্চ এই গ্যাস ফিল্ড থেকে গ্যাস উত্তোলন শুরু হয়। এই গ্যাস ক্ষেত্রে মোট কূপের সংখ্যা তিনটি। তাদের মধ্যে উৎপাদনে রয়েছে একটি কূপ।