২০ বছরেও এমপিওভুক্ত হয়নি গিরিশ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়

সোমবার, ৪ জুন, ২০১৮ ১১:৫৮:৫৮ পূর্বাহ্ণ
0
110
সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জের প্রত্যন্ত কাজিপুর উপজেলা। এ উপজেলার দুর্গম ও অনুন্নত একটি ইউনিয়ন চরগিরিশ। এ ইউনিয়নের চরগিরিশ গ্রামে ‘গিরিশ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়’ ২০ বছর ধরে শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছে ইউনিয়নসহ আশপাশের এলাকায়। অথচ প্রতিষ্ঠার ২০ বছর পরও এমপিওভুক্ত হয়নি চরাঞ্চলের এ বিদ্যালয়টি। মানবেতর জীবনযাপন করছেন এ বিদ্যালয়ের শিক্ষকেরা।

এ প্রতিষ্ঠানের তত্ত্বাবধায়ক চরগিরিশ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও প্রতিষ্ঠানের সভাপতি ফজলুল হক ওরফে দুদু জানান, শুরু থেকেই এ বিদ্যালয়ের রেজাল্ট উপজেলার এমপিওভুক্ত অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের চেয়ে ভালো হচ্ছে। গিরিশ নিম্ম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হাকিম মন্ডলের সাথে কথা বলে জানা গেছে, তারা ২০ বছর ধরে বিনা বেতনে বিদ্যালয়টি চালিয়ে যাচ্ছেন। এমপিওভুক্ত না হওয়ায় তাদের এখন দুঃখকষ্টে দিন কাটছে। জীবনযাপন করতে হচ্ছে খুবই মানবেতর ভাবে।

চরগিরিশ ইউপি চেয়ারম্যান জহুরুল হক মিন্টু জানান, ২০ বছরেও একটি বিদ্যালয় এমপিওভুক্ত হবে না শিক্ষকেরা বেতনভাতা পাবে না, এটি অত্যন্ত অমানবিক। সরকারের অবশ্যই উচিত এ বিদ্যালয়ের দিকে দৃষ্টি দেয়া। কাজিপুর আসনের সাবেক সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয় বলেন, এমপিওভুক্তির জন্য তালিকাও জমা দিয়েছি। এ ব্যাপারে নিয়মিত খোঁজ খবরও রাখছি।