ইফতারে তৈরি করুন মজাদার অন্থন

বুধবার, ৬ জুন, ২০১৮ ১:১২:২৯ অপরাহ্ণ
0
230

যুগেরকন্ঠ ডেস্ক

অন্থন পছন্দ করেন না এমন মানুষ পাওয়া কঠিন। বাইরে খেতে গেলে আমরা সব সময়ই এই খাবারটি খেতে পছন্দ করি। তবে এখন বাইরে নয়, ইফতারে ঘরে তৈরি করে ফেলুন মজাদার অন্থন।

উপকরণ
ময়দা ৪ কাপ, ডিম ১ টি, পেঁয়াজ কুচি ২ কাপ, কাঁচা মরিচ কুচি ১০টি, মুরগির কিমা ৪ কাপ, আদা বাটা ৩ টেবিল চামচ, গোল মরিচ গুড়া ২ টেবিল চামচ, সয়াসস ৩ টেবিল চামচ, সবজি (গাজর, পেঁয়াজের কলি, বাঁধাকপি) ২ কাপ, লবণ স্বাদমত, তেল ভাজার জন্য, সামান্য পানি।

প্রণালী
প্রথমে একটি বাটিতে ময়দা নিয়ে তাতে ডিম, অল্প লবণ, ও সামান্য পানি দিয়ে খামি তৈরি করে নিন। একটি প্যানে প্রয়োজনমত তেল দিয়ে তাতে পেঁয়াজ ও কাঁচা মরিচ দিয়ে হালকা ভেজে নিন। মুরগির কিমা দিয়ে তাতে আদা বাটা, গোল মরিচ, লবণ, সয়াসস দিয়ে ভালমত ভেজে ঢেকে সিদ্ধ করে নিন।

অন্য একটি প্যানে অল্প তেল দিয়ে তাতে কাটা সবজি ও লবণ দিয়ে সিদ্ধ করে এতে রান্না করা মুরগির কিমা দিয়ে মিশিয়ে ঢেকে আরও কিছুক্ষণ সিদ্ধ করুন।

এবার আগে বানানো ময়দার খামি দিয়ে মাঝারি আকারের গোল রুটি তৈরি করে তা চার কোনা করে চারটি টুকরা করুন। এর মাঝে সবজি, মাংসের কিমা দিয়ে তিন কোনা পিরামিডের মত করে ভাজ করুন।

এবার নিচের সোজা অংশ দুইটি গোল করে নিচে মিশিয়ে দিন। তাতে অন্থন দেখতে কিছুটা পাতার মত দেখা যাবে বা চাইলে আপনার মনের মত করে আকার দিতে পারে। তেল গরম করে হালকা বাদামি করে ভেজে তুলে ফেলুন গরম গরম মজাদার অন্থন।