ঋণ ব্যবস্থাপনায় ‘সুদ’ শব্দটি থাকছে না

বুধবার, ৬ জুন, ২০১৮ ১:১৭:১৩ অপরাহ্ণ
0
103
নিজস্ব প্রতিবেদক

সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও আওতাধীন সংস্থার ঋণ ব্যবস্থাপনার ক্ষেত্রে ‘সুদ’ শব্দটি থাকছে না। ‘সুদ’ শব্দ পরিহার করে কিস্তি সুবিধা ফি বা বিলম্ব ফি ব্যবহারের অনুরোধ করা হয়েছে। সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পিআরএল ভোগরত) মোহাম্মদ আলতাফ হোসেন ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আবেদনের প্রেক্ষিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. সাজ্জাদুল হাসান স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়েছে, ‘বাংলাদেশ একটি সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশ। এ দেশের ধর্মপ্রাণ মুসলমানগণ তাদের আর্থিক লেনদেনে  সুদ শব্দটি পরিহারে আগ্রহী। তাই মোহাম্মদ আলতাফ হোসেনের আবেদনে সেটি পরিহারের প্রস্তাবনা রয়েছে। তারই একটি অনুকরণীয় উদাহরণ দাঁড় করিয়েছে  রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। তাই তাঁর মন্ত্রণালয়, বিভাগ ও আওতাধীন সংস্থার ঋণ ব্যবস্থাপনার ক্ষেত্রে সুদ শব্দ পরিহার করে কিস্তি সুবিধা ফি বা বিলম্ব ফি ব্যবহার করার বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’