প্রচ্ছদ

এখনও নিখোঁজ ১৯২ জন

০৬ জুন ২০১৮, ১১:৪৯

যুগের কন্ঠ ২৪ ডট কম
অনলাইন ডেস্ক

গুয়াতেমালার ফুয়েগা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নিহতের সংখ্যা বেড়ে ৭৫ জনে পৌঁছেছে। এখনও নিখোঁজ রয়েছেন অন্তত ১৯২ জন মানুষ। রোববারের সেই ভয়াবহ অগ্নুৎপাতের পর বিশেষজ্ঞরা ধারণা দিয়েছিলেন, নতুন আর কোনও আঘাতের সম্ভাবনা আপাতত নেই। তবে মঙ্গলবার নতুন করে অগ্নুৎপাতে লাভার উদগীরণ বেড়ে যায়।  ফলে ব্যাহত হয় উদ্ধার তৎপরতা।

অগ্ন্যুৎপাতে দেশটির ১৭ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে বিবিসি জানিয়েছে। আর ঘরবাড়ি ছেড়ে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে ৩ হাজারের বেশি মানুষকে। আশ্রয় শিবিরে অবস্থান নিয়েছে আরো ১ হাজার ৭৮৭ জন।

মধ্য আমেরিকান দেশ গুয়াতেমালায় মোট ৩৪টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। এরমধ্যে ফুয়েগো একটি। স্প্যানিশ ভাষায় ‘ফুয়েগো’ শব্দের অর্থ ‘আগুন’।

রোববার এই আগ্নিয়গিরি থেকে নির্গত ৮ কিলোমিটার দীর্ঘ লাভায় আকাশ কালো হয়ে যায়। এ থেকে নির্গত ধোয়া ও ছাই ছড়িয়ে পড়েছে রাজধানীসহ বিভিন্ন অঞ্চলে।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার জেনারেল সেক্রেটারি সের্হিও কাবানাস এক বিবৃতিতে জানান, ফুয়েগো আগ্নেয়গিরি থেকে নির্গত লাভায় তলিয়ে যায় এল রোডেও গ্রামটি। এতে বহু মানুষ হতাহত হয়েছে। যদিও প্রথম দিকে মৃতের সংখ্যা ২৫ বলে জানানো হয়েছিল।

স্থানীয় বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ১৯৭৪ সালে এই আগ্নেয়গিরি থেকে সর্বশেষ লাভা নির্গত হয়েছিল।

সূত্র: বিবিসি

Shares