৪০তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি সেপ্টেম্বরে

বুধবার, ৬ জুন, ২০১৮ ১:৫৭:২০ অপরাহ্ণ
0
126
অনলাইন ডেস্ক

আগামী সেপ্টেম্বরে মাসে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ কর্ম কমিশনের (পিএসসি)চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। তিনি জানান, ৩৯তম বিশেষ বিসিএসের লিখিত পরীক্ষার পর ৪০তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে পিএসসি।

তিনি বলেন, ইতোমধ্যে ৪০তম বিসিএসের জন্য প্রথম শ্রেণিতে বিভিন্ন ক্যাডারে প্রায় ২ হাজার জনকে নিয়োগের জন্য চাহিদা পেয়েছি। সেপ্টেম্বরে ৪০তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। নভেম্বরের মধ্যে আবেদন কার্যক্রম শেষ করা হবে। পরবর্তী তিন বা চার মাসের মধ্যে প্রিলিমিনারী পরীক্ষার আয়োজন করা হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাধ্যমে ২ হাজার জনের নিয়োগের চাহিদা প্রদান করা হয়েছে। এ তালিকায় বিসিএসে প্রশাসন, পুলিশ, পররাষ্ট্র, আনসার, কারিগরি ও পেশাগত ক্যাডারে (সরকারি সাধারণ কলেজ ও সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজ) প্রায় ২ হাজার পদ রয়েছে। তবে এখন পর্যন্ত এ তালিকা চূড়ান্ত করা হয়নি।

পবিত্র ঈদুল ফিতরের আগে ৩৭তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে বলেও জানান তিনি। ড. মোহাম্মদ সাদিক বলেন, ৩৭তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফল তৈরি হয়েছে। ফল প্রকাশের জন্য কিছু প্রক্রিয়া রয়েছে, বর্তমানে সেসব প্রক্রিয়া চলছে। আগামী সপ্তাহে এ ফলাফল প্রকাশ করা হতে পারে। যদি তা সম্ভব না হয় তাহলে ঈদের ছুটির পরপরই প্রকাশ করা হবে।

গত বছরের ২৫ অক্টোবর ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ হয়। এতে ৫ হাজার ৩৭৯ জন পাস করেন। ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হয় ২০১৭ সালের ২৩ মে। প্রায় পাঁচ মাস পর লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। গত বছরের ৩০ সেপ্টেম্বর ৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ পরীক্ষার্থী। প্রাথমিক বাছাই পরীক্ষায় ৮ হাজার ৫২৩ জন উত্তীর্ণ হন। তবে লিখিত পরীক্ষায় অংশ নেন ৮ হাজার ৩১ জন। এই বিসিএসে প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে ১ হাজার ২২৬ জনকে নিয়োগ দেয়া হবে।