আগামী অর্থবছর থেকে ফ্ল্যাট বা গৃহনির্মাণ ঋণ পাবেন সরকারি চাকরিজীবীরা

বৃহস্পতিবার, ৭ জুন, ২০১৮ ১০:৫৯:১৮ পূর্বাহ্ণ
0
108
নিজস্ব প্রতিবেদক

২০১৮-১৯ অর্থ বছর থেকেই ফ্ল্যাট কেনা বা গৃহনির্মাণ ঋণ পাবেন সরকারি চাকরিজীবীরা। বৃহস্পতিবার বাজেট বক্তৃতায় এ তথ্য জানান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।  বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টা থেকে তিনি বাজেট উপস্থাপন শুরু করেন। আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

এবারের বাজেটের আকার ৪ লাখ ৬৪ হাজার ৫৭২ কোটি টাকা। এর মধ্যে রাজস্ব আয়ের লক্ষ্য ৩ লাখ ৪৩ হাজার ৩৩১ কোটি টাকা। বাজেট ঘাটতি ১ লাখ ২১ হাজা ২৪২ কোটি টাকা।

গৃহনির্মাণ ঋণের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, সম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রী সরকারি কর্মচারিদের গৃহনির্মাণ ঋণকে বাস্তবসম্মত পর্যায়ে উন্নীত করার নির্দেশনা দিয়েছেন। সরকারি কর্মচারীগণ বিশেষত নবীন কর্মকর্তারা যেন একটি ফ্ল্যাট বা গৃহের মালিক হতে পারেন সেদিক লক্ষ্য রেখে আমরা ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে গৃহনির্মাণ ঋণ প্রদানের বিষয়ে একটি নীতিমালা খসড়া প্রণয়ন করেছি। আগামী অর্থবছরে তা কার্যকর হবে বলে আমরা আশা রাখি।

তিনি আরো বলেন, এই নীতিমালার আওতায় একজন সরকারি কর্মচারি দেশের যে কোনো স্থানে গৃহনির্মাণ বা ফ্ল্যাট কেনার জন্য ঋণ নিতে পারবেন। সহনীয় ও পরিশোধযোগ্য সুদে ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে এই ঋণ সরকারি কর্মচারীদের প্রদান করা

তিনি আশা করেন, এই ব্যবস্থা চালু হওয়ার পর সরকারি সেবা প্রদানে কর্মচারিরা আরো উদ্যোমী হবেন এবং সুশাষন প্রতিষ্ঠায় সচেষ্ট হবেন।