কর্পোরেট কর ১০ শতাংশ করার দাবি বিজিএমইএর

শনিবার, ৯ জুন, ২০১৮ ২:১২:০৬ অপরাহ্ণ
0
101
নিজস্ব প্রতিবেদক

পোশাক শিল্পে কর্পোরেট কর বাড়লে বিনিয়োগ নিরুৎসাহিত করবে উল্লেখ করে তা কমিয়ে ১০ ১০ শতাংশ করার দাবি জানিয়েছে বিজিএমইএ।

শনিবার বিজিএমইএ ভবনে বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে দেশের তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠনটির সভাপতি সিদ্দিকুর রহমান এ দাবি জানান।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পোশাকখাতে কর্পোরেট কর ১২ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা এবং সবুজ সনদধারী কারখানাগুলোর ক্ষেত্রে তা ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ করার প্রস্তাব করেন।

সংবাদ সম্মেলনে সিদ্দিকুর রহমান বলেন, প্রস্তাবিত বাজেটে করপোরেট কর হার ১২ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ এবং সবুজ শিল্পের জন্য ১০ শতাংশ থেকে ১২ শতাংশ করা হয়েছে। অথচ আমাদের অনুরোধ ছিল করপোরেট কর হার ১২ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশে নির্ধারণ করা।

তিনি আরো বলেন, ব্যাংকে করপোরেট কর হার ২ দশমিক ৫ শতাংশ কমানো হলেও আমাদের বাড়ানো হলো কোন যুক্তিতে তা নিয়ে আমরা সন্ধিহান।

প্রস্তাবিত বাজেটে পোশাক খাতের উৎসে করের বিষয়ে কিছু বলা না হলেও আয়কর অধ্যাদেশ অনুযায়ী তা ১ শতাংশ হারে নির্ধারিত হয়েছে বলে উল্লেখ করা হয় সংবাদ সম্মেলনে।

সিদ্দিকুর চলতি বাজেটে পোশাক খাতে উৎসে কর সম্পূর্ণ প্রত্যাহারের দাবি জানিয়ে বলেন, বর্তমান পরিস্থিতিকে পোশাকখাতের জন্য সঙ্কটময় পরিস্থিতি বিবেচনায় পোশাক রপ্তানির উপর উৎসে কর আগামী ৩ বছরের জন্য রহিত করা হোক। রপ্তানি খাতে স্থানীয়ভাবে সংগৃহীত পণ্যে ভ্যাট মওকুফ দাবি করেছে বিজিএমইএ।

সংবাদ সম্মেলনে সহ-সভাপতি এস এম. মান্নান কচিসহ বিজিএমইএর শীর্ষনেতারা উপস্থিত ছিলেন।