বাজেটে বরাদ্দ না থাকলেও এমপিওভুক্ত: শিক্ষামন্ত্রী

সোমবার, ১১ জুন, ২০১৮ ১:১৮:৫৮ অপরাহ্ণ
0
107

অনলাইন ডেস্ক

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, পর্যায়ক্রমে সব নন-এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে। এ নিয়ে কষ্ট করে শিক্ষকদের আন্দোলন করার কোনো প্রয়োজন নেই।

সোমবার সচিবালয়ে একটি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এসময় প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টকে এফবিসিসিআই কর্তৃক ২টি মাইক্রোবাসের চাবি হস্তান্তর করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, এমপিওভুক্তি নিয়ে শিক্ষা মন্ত্রণালয় আগে থেকেই কাজ করছে। এ কাজ এখনও চলছে। বাজেটে সব বিষয়ে বরাদ্দ থাকা প্রয়োজন নেই। এ বিষয়ে বরাদ্দ না থাকলেও মন্ত্রণালয়ের যে বরাদ্দ আছে এবং অর্থমন্ত্রীর যে থোক বরাদ্দ আছে, সেখান থেকে এমপিওভুক্তি করানো সম্ভব। এ নিয়ে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে। এটার কাজ চলছে।

এসময় শিক্ষা খাতে অনিয়ম-দুর্নীতিতে ছাড় দেয়া হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, শিক্ষা খাতে কোনো প্রকার অনিয়ম, দুর্নীতি মেনে নেয়া হবে না।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, গরিব-মেধাবী শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে নেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট গঠন করা হয়েছিল। এ ট্রাস্ট থেকে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হচ্ছে। উচ্চ শিক্ষার জন্যও সহায়তা দেয়া হয়। বর্তমানে শতকরা ৪০ ভাগ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। ট্রাস্টকে স্বাবলম্বী করতে বিভিন্ন উদ্যোগ নেয়া হচ্ছে। তিনি দুটি মাইক্রোবাস প্রদানের জন্য এফবিসিসিআই কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

শিক্ষামন্ত্রী বলেন, শতকরা ৯৮ ভাগ শিশু এখন স্কুলে যাচ্ছে। বছরের প্রথম দিনে পুরো সেট বই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়। সার্বিকভাবে শিক্ষা সবার দোরগোড়ায় পৌঁছে গেছে। এখন প্রয়োজন মান বাড়ানো। শিক্ষকদের মান বাড়াতে না পারলে শিক্ষার মান বাড়বে না। এটি একটি বড় চ্যালেঞ্জ।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক নুরুল করিম, এফবিসিসিআইর সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন), বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. নুরুল হক এবং বাংলাদেশ অটো রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশনের সদস্য মাসাদুল আলম মাসুদ।