আগামী অক্টোবরের মধ্যে সুন্দরবন দস্যু মুক্ত হবে: র‌্যাব মহাপরিচালক

মঙ্গলবার, ১২ জুন, ২০১৮ ১:২৫:২৮ অপরাহ্ণ
0
86
বরিশাল প্রতিনিধি

র‌্যাব মহাপরিচালক বেনজির আহমেদ বলেছেন, যেকোন মূল্যে সুন্দরবনকে জলদস্যু ও বনদস্যু মুক্ত করা হবে। এ জন্য অনন্তকাল অপেক্ষা করবে না আইনশৃঙ্খলা বাহিনী। আগামী অক্টোবরের মধ্যে সুন্দরবন জলদস্যু ও বনদস্যু মুক্ত করার ঘোষণা দেন তিনি।

মঙ্গলবার বরিশাল নগরীর রূপাতলী র‌্যাব-৮ সদর দপ্তরে সুন্দরবনের আত্মসমর্পনকৃত জলদস্যুদের মাঝে ঈদ উপহার বিতরণ ও পুনর্বাসন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন র‌্যাব মহাপরিচালক।

র‌্যাব-৮ কমান্ডিং অফিসার অতিরিক্ত ডিআইজি আতিকা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে র‌্যাব মহাপরিচালক আরো বলেন, সর্বনাশা মাদকের ছোবলে সমাজ ক্ষতবিক্ষত হচ্ছে। এই ক্ষত সারাতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তিনি বলেন, মাদক বিরোধী অভিযানের বিরুদ্ধে কোন ষড়যন্ত্র সফল হবে না। সুন্দরবনের দস্যুতায় যারা জড়িত তাদের দ্রুত সময়ের মধ্যে সুপথে স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান জানান বেনজীর আহমেদ।

তিনি বলেন, ইতিমধ্যে আত্মসমর্পণ করা আড়াইশ জেলের সবাই আর্থিকভাবে অস্বচ্ছল। অথচ এই দস্যুরা শতশত জেলে অপহরণ করে মুক্তিপণ বাবদ লাখ লাখ টাকা আদায় করেছে। সেই টাকার সিংহভাগ কোথায় গেলো? কারা তাদের অস্ত্র-গুলি সরবরাহ করতো? কারা তাদের গহীন সুন্দরবনে খাদ্য ও রসদ সরবরাহ করতো? কারা বিকাশের মাধ্যমে টাকা আনতে সহায়তা করতো? কারা তাদের দস্যুতা করতে বাধ্য করেছে সবকিছুই খতিয়ে দেখছে র‌্যাব। অভিযুক্ত কেউই রেহাই পাবে না বলে হুশিয়ারি দেন র‌্যাব মহাপরিচালক।

অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার মো. শহীদুজ্জামান, র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশসনস্) কর্নেল আনোয়ার লতিফ খান, মেট্রোপলিটন পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার মাহফুজুর রহমান, অতিরিক্ত ডিআইজি মো. আজাদ মিয়া, লে. কর্নেল মাহবুব হোসেন, বরিশালের
জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানের ইতিপূর্বে আত্মসমর্পণ করা আড়াই’শ জলদস্যুর মধ্যে ২০ জনের পরিবারকে সেলাই মেশিন, ৪ জনের পরিবারকে চিকিৎসা সহায়তা বাবদ ১০ হাজার টাকা করে, ৩ জনের পরিবার শিক্ষা সহায়তা বাবদ ৫ হাজার টাকা করে এবং ২৪৩ টি পরিবারকে ঈদ সামগ্রী উপহার দেয়া হয়। পরে সেলাই, ব্লক বাঁটিক এবং কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন র‌্যব মহাপরিচালক।