জাপানে ৬.১ মাত্রার ভূমিকম্প: নিহত ৩

সোমবার, ১৮ জুন, ২০১৮ ২:৫৮:৩৮ অপরাহ্ণ
0
111

অনলাইন ডেস্ক

জাপানে সোমবার সকালে একটি শক্তিশালী ভূমিকম্পে আঘাত হেনেছে। এতে একজন বৃদ্ধ ও শিশুসহ তিনজন নিহত হয়েছেন। এছাড়া আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। দেশটির পশ্চিমাঞ্চলীয় শহর ওসাকায় আঘাত হানা ওই ভূমিকম্পে ধ্বংস হয়েছে অনেক স্থাপনা।
স্থানীয় সময় সোমবার (১৮ জুন) সকাল ৮টা নাগাদ ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ১। তবে এর ফলে কোনো সুনামির আশঙ্কা নেই বলে জানিয়েছে জাপানের আবহাওয়া দপ্তর।
ভূমিকম্পে ঘরের দেয়াল ধসে ৮০ বছরের এক বৃদ্ধ এবং ৮ বছরের এক মেয়েশিশু মারা গেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। নিহত বাকি একজনের ব্যাপারে তেমন কিছু জানা যায়নি। তবে এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে এখনও কোনো বিবৃতি দেয়নি জাপান সরকার। এতে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন প্রায় পৌনে দুইলাখ মানুষ। বিদ্যুৎ বিভ্রাটের পাশাপাশি গ্যাস লাইন বিস্ফোরণে আগুন ধরে যাওয়ার খবরও পাওয়া গেছে। ধ্বংস হয়েছে পানির সংযোগ লাইন।
শক্তিশালী ওই ভূমিকম্পের পর সাময়িক রেল সার্ভিস বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। সর্তকতা হিসেবে ওসাকা বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা বিলম্ব করা হয়েছে।
ভূমিকম্পের পর এক বিবৃতিতে প্রধানমন্ত্রী শিনজো আবে কেবল বলেছেন, সরকার ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখছে। তবে তারা জনগণের নিরাপত্তার দিকেই বেশি জোর দিচ্ছে।
সূত্র: রয়টার্স