আন্তর্জাতিক গণমাধ্যমেও রোহিঙ্গা আলোকচিত্র প্রদর্শনী

বুধবার, ২০ জুন, ২০১৮ ১১:২৮:০৮ পূর্বাহ্ণ
0
119
নিজস্ব প্রতিবেদক
রোহিঙ্গা জনগোষ্ঠীর সহায়তায় বিশ্ব জনমত সৃষ্টির লক্ষ্যে যুক্তরাজ্যের এজ হিল ইউনিভার্সিটিতে ‘হু আর দ্যা নিউ বোট পিপল?’ শিরোনামে বাংলাদেশী ফটো সাংবাদিক ফোজিত শেখ বাবু আলোকচিত্র প্রদর্শনী সমাপ্ত করেছেন।  প্রদর্শনীটি সম্প্রচার করেছে আন্তর্জাতিক গণমধ্যম বিবিসি নিউজ ও দ্যাট’স ল্যাঙ্কাশায়ার। পাশাপাশি বাংলাদেশী টিভি ‘চ্যানেল আইতে’ও সম্প্রচার করা হয় প্রদর্শনীটি।

ফটো সাংবাদিক ফোজিত শেখ বাবু জানান, প্রদর্শনীর মাধ্যমে মিয়ানমার সেনাবাহিনীর নির্মম নির্যাতন লন্ডনের মানুষের সামনে তুলে ধরতে সক্ষম হয়েছেন তিনি। দর্শনার্থীরা জানান রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যেতে বিশ্ব জনমত সৃষ্টি করা অত্যন্ত জরুরি। এ বিষয়ে নিজ নিজ স্থান থেকে সর্বোচ্চ সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন লন্ডনের জনগণ।

খুব শিগগির ফ্রান্সসহ কয়েকটি দেশে রোহিঙ্গা বিষয়ক আলোকচিত্র প্রদর্শনের ইচ্ছাও প্রকাশ করেন তিনি। ফোজিত জানান বিশ্বের বিভিন্ন দেশে এই প্রদর্শনী তুলে ধরার জন্য যোগাযোগ করছেন।

উল্লেখ, রোহিঙ্গাদের নিয়ে মোট ৩৫টি ছবি প্রদর্শন করা হয় সেখানে। ৩১ মে প্রদর্শনীর উদ্বোধন করেন এজ হিল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ড. জন কাটার। এজ হিল ইউনিভার্সিটির ভূগোল বিভাগের প্রভাষক ও দক্ষিণ এশীয় সাংস্কৃতিক স্টাডিজের সম্পাদক  ড. তাসলিম শাকুরের সহযোগিতায় আয়োজন করা হয় প্রদর্শনীটি।

লেখক, সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফফার চৌধুরী, বঙ্গবন্ধু পরিষদ অল ইউরোপিয়ান ইউনিয়নের সাধারণ সম্পাদক ডা. ফয়জুল ইসলাম, ডা. রহমান জিলানী, ডা. শম্পা দেওয়ানসহ স্থানীয় ব্রিটেনের নাগরিক, বিভিন্ন গন্যমান্য ব্যক্তি ও প্রবাসী বাংলাদেশীরা প্রদর্শনীটি পরিদর্শন করেন।

প্রদর্শনীর নিউজের লিঙ্ক নিচে যুক্ত করা হলো

https://m.facebook.com/story.php?story_fbid=1663881210315645&id=100000813452251

https://www.youtube.com/watch?v=6bYX70HPJt4&noapp=1&client=mv-google&app=desktop

https://www.facebook.com/FojitSheikhBabu/videos/1661538670549899/