অভিবাসীদের বিচ্ছিন্ন করার নীতি থেকে সরলেন ট্রাম্প

বৃহস্পতিবার, ২১ জুন, ২০১৮ ১০:২৭:৫৮ পূর্বাহ্ণ
0
81
আন্তর্জাতিক ডেস্ক:

গণরোষের মুখে অভিবাসী পরিবারের সন্তানদের তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন করার আইন থেকে সরে এসেছেন ডোনাল্ড ট্রাম্প। অভিবাসী পরিবারগুলোকে এক সাথে রাখতে তিনি বুধবার একটি বিলে স্বাক্ষর করেছেন বলে বিবিসি জানিয়েছে।

এ সম্পর্কে হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প বলেন, আমরা এমন একটা কিছু করতে যাচ্ছি যা অভিভাসী পরিবারকে বিচ্ছিন্ন হওয়ার হাত থেকে রক্ষা করবে। আমরা পরিবারগুলোকে একসঙ্গে রাখতে যাচ্ছি।

তবে ট্রাম্পের অভিবাসন নীতির কারণে এর আগে যেসব শিশুরা তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন হয়েছে তাদের বিষয়ে ওই বিলে কিছু উল্লেখ করা হয়নি।

যুক্তরাষ্ট্রের ইমিগ্রেসন কর্মকর্তারা জানান, গত ৫ মে থেকে ৯ জুন পর্যন্ত ২৩৪২ জন ছেলেমেয়েকে তাদের পরিবারের কাছ থেকে বিচ্ছিন্ন করা হয়েছে। আর বিচ্ছিন্ন হওয়া বাবা-মায়ের সংখা ২২০৬ জন।

এর আগে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অবৈধ অভিবাসীদের সঙ্গে আসা শিশুদের তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন করার আইন প্রয়োগের কথা বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এই সিদ্ধান্তের সমালোচনা করেন মার্কিন নাগরিকরা। এ নিয়ে নিজ দলের নেতাদের তোপের মুখেও পড়েন ট্রাম্প। এমনকি ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প প্রেসিডেন্টের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন। মেলানিয়া এই ব্যবস্থাকে অনৈতিক বলে নির্দেশ করেছেন।

সূত্র: বিবিসি