তিন সিটিতে নৌকা পেতে আগ্রহী ১২ জন

বৃহস্পতিবার, ২১ জুন, ২০১৮ ১০:২২:৪২ পূর্বাহ্ণ
0
89
নিজস্ব প্রতিবেদক

রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ১২ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিয়েছেন। এ নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে শুক্রবার বৈঠকে বসছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার সরকারি বাসভবন গণভবনে দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে।

একইসঙ্গে কুড়িগ্রাম-৩ আসনের উপ-নির্বাচনে দলীয় প্রার্থী ঠিক করতে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাও রয়েছে শুক্রবার। এছাড়া পৌরসভাসহ স্থানীয় সরকারের আরও কিছু পদে প্রার্থী চূড়ান্ত করবে দলটি। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃহস্পতিবার এক বিবৃতিতে দলের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সদস্যদের সভায় উপস্থিত থাকতে অনুরোধ জানিয়েছেন।

আগামী ৩০ জুলাই রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন এবং ২৫ জুলাই কুড়িগ্রাম-৩ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ২৮ জুন তিন সিটি ও ২৪ জুন কুড়িগ্রাম-৩ আসনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন।

গত ১৩ জুন আওয়ামী লীগের প্রেস বিজ্ঞপ্তিতে কুড়িগ্রাম-৩ (উলিপুর) উপ-নির্বাচন, রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মনোনয়ন ফরম সংগ্রহ ও জমাদানের আহ্বান জানানো হয়। গত ১৮, ১৯, ২০ ও ২১ জুন সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আবেদনপত্র সংগ্রহ এবং আগামী ২১ জুন সন্ধ্যা ৭টার মধ্যে আবেদনপত্র জমা দেওয়ার কথা বলা হয়।

এতে মহানগর, থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্যদের নিয়ে বর্ধিত সভা করে আলাপ-আলোচনার মাধ্যমে কমপক্ষে ৩ জনের একটি প্যানেল সুপারিশ করার আহ্বান জানানো হয়। প্যানেলটি মহানগর, থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের যৌথ স্বাক্ষরে প্রার্থীদের যোগ্যতা, নেতৃত্বের গুণাবলি ও জনপ্রিয়তা ইত্যাদি বিষয় উল্লেখ করে কমপক্ষে ৩জনের সুপারিশ ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে ২১ জুন তারিখের মধ্যে পাঠানোর অনুরোধ জানানো হয়।

দুপুর ১টা পর্যন্ত তিন সিটি নির্বাচনে ১২ জন নৌকার মনোনয়ন প্রত্যাশী হয়েছেন। রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ সাংবাদিকদের এ তথ্য জানান।

বৃহস্পতিবার সকাল ১১টার দিকে ধানমন্ডির আওয়ামী লীগ কার্যালয়ে মনোনয়ন ফরম জমা দেন বরিশাল সিটি করপোরেশনের মেয়র প্রার্থী ও বরিশাল মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। এসময় বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র প্রয়াত শওকত হোসেন হিরণের স্ত্রী জেবুন্নেসা হিরনসহ মহানগর ও জেলা আওয়ামী লীগ নেতারা। এরপর সাড়ে এগারটার দিকে মনোনয়ন ফরম জমা দেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি এবং সিটি করপোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান।

বুধবার রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের একক প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেন দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম খায়রুজ্জামান লিটন। আর বরিশালে ৫ জন ও সিলেট সিটি নির্বাচনে ৬ জন মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

আগামী ৩০ জুলাই রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। গতকাল বরিশাল সিটিতে মেয়র পদে মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর পক্ষে ফরম সংগ্রহ করেন মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল।

বরিশালের মনোনয়ন প্রত্যাশীরা হলেন- বরিশাল মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ,জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জাহিদ ফারুক, কৃষক লীগের কেন্দ্রীয় সহ সভাপতি খান আলতাফ হোসেন ভুলু, মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য মাহমুদুল হক খান মামুন, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মীর আমিন উদ্দিন আহমদ।

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ৬ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এরা হলেন- সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, মহানগর যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন, মহানগর যুগ্ম সাধারণ সম্পাদক ফয়জুল আনোয়ার আলাউর, মহানগর আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক আজাদুর রহমান আজাদ, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সদস্য মহিউদ্দিন আহমেদ।

এছাড়াও কুড়িগ্রাম-৩ উপনির্বাচনে নৌকার প্রার্থী হিসেবে তিন জন মনোনয়ন ফরম সংগ্রহ এবং জমা দিয়েছেন। এরা হলেন- কুড়িগ্রাম উলিপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মতি শিউলী, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির সদস্য আব্দুর রহিম ভুঁইয়া ও সাজাদুর রহমান। আগামী ২৫ জুলাই কুড়িগ্রাম-৩ উপ নির্বাচনসহ উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।