শেষ তিন বছরে অস্ট্রেলিয়ার চেয়েও এগিয়ে বাংলাদেশ

বৃহস্পতিবার, ২১ জুন, ২০১৮ ১১:৩১:০৪ পূর্বাহ্ণ
0
133

ওয়ানডেতে বাংলাদেশ এখন সমীহ জাগানিয়া দল। এখনও অবশ্য বড় কোনো টুর্নামেন্ট জিততে পারেনি। তবে সাফল্যের হারে বড় টুর্নামেন্টের রাজা অস্ট্রেলিয়ার চেয়েও এগিয়ে রয়েছে টাইগাররা। ২০১৫ বিশ্বকাপের পর গত তিন বছরে পাকিস্তান আর অস্ট্রেলিয়ার চেয়ে জয়ের হারে এগিয়ে মাশরাফি বিন মর্তুজার দল।

অস্ট্রেলিয়ার ক্রিকেটটা এখন বড় বিপর্যয়ের মুখে। গত ৩৪ বছরের মধ্যে প্রথমবারের মতো ওয়ানডে র্যাংকিংয়ে ছয় নাম্বারে নেমে গেছে অজিরা। ২০১৫ সালের বিশ্বকাপের পর থেকেই এই অবনমন শুরু। গত ১৬ ম্যাচের মধ্যে তো তারা হেরেছে ১৪টিতেই। জয়ের শতকরা হিসেবে গত তিন বছরে বাংলাদেশের থেকে পিছিয়ে আছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

২০১৫ বিশ্বকাপের পর থেকে অস্ট্রেলিয়া জয় পেয়েছে শতকরা ৪৭ ভাগ ম্যাচে। যেখানে বাংলাদেশ জিতেছে ৫০ ভাগ ম্যাচ। এই তালিকায় টাইগারদের থেকে পিছিয়ে আছে পাকিস্তানও। তারা জিতেছে ৪৮ ভাগ ম্যাচ। শ্রীলঙ্কা আর ওয়েস্ট ইন্ডিজ আরও অনেক বেশি পিছিয়ে। শ্রীলঙ্কা ৩১ আর ওয়েস্ট ইন্ডিজ জিতেছে ২৬ শতাংশ ম্যাচ।

এই তালিকায় সবার উপরে আছে ভারত আর ইংল্যান্ড। তারা জিতেছে ৬৬ ভাগ ম্যাচই। দক্ষিণ আফ্রিকা ৫৮ আর নিউজিল্যান্ড ৫৬ শতাংশ ম্যাচ জিতেছে। এখানে আরেকটি চমক আছে। ৫৫ ভাগ ম্যাচ জিতে এই তালিকায় বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়ারও উপরে আছে আফগানিস্তান।