সিটিও এক্সিলেন্সি অ্যাওয়ার্ড ২০১৮ পেলেন ডিবিবিএলের এমডি

বৃহস্পতিবার, ২১ জুন, ২০১৮ ১২:৫৮:৪১ অপরাহ্ণ
0
99

অর্থনৈতিক প্রতিবেদক:

চলতি বছর ‘সিটিও এক্সিলেন্সি অ্যাওয়ার্ড’ অর্জন করেছেন ডাচ্-বাংলা ব্যাংকের (ডিবিবিএল) ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন। কৌশলগত নেতৃত্ব, তথ্যপ্রযুক্তি বাস্তবায়নে অসামান্য অবদান ও ডাচ্-বাংলা ব্যাংকের ডিজিটাল উন্নয়নে ভূমিকা রাখার জন্য তাকে এ পুরস্কার দেয়া হয়েছে।

২০১৬ সাল থেকে প্রতি বছর নিজ নিজ প্রতিষ্ঠানে তথ্যপ্রযুক্তি খাতে অসামান্য অবদানের জন্য সিটিও এক্সিলেন্সি অ্যাওয়ার্ড প্রদান করে আসছে সিটিও ফোরাম বাংলাদেশ। তথ্যপ্রযুক্তিবিদদের কার্যক্রম পরিচালনায় দক্ষতার উন্নয়নের অঙ্গীকার নিয়ে ২০০৯ সালে সিটিও ফোরাম বাংলাদেশের যাত্রা হয়।

স্বেচ্ছাসেবক এ প্রতিষ্ঠানের মাধ্যমে প্রযুক্তিবিদরা একে অন্যের সঙ্গে তথ্য আদান-প্রদানের মাধ্যমে নিজেদের জ্ঞানের পরিধি আরো বিস্তৃত করার সুযোগ পাচ্ছেন। ২০১৬ সালে প্রথমবারের মতো সিটিও এক্সিলেন্সি অ্যাওয়ার্ড অর্জন করেন অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।আবুল কাশেম মো. শিরিন ২০০৩ সালে হেড অব আইটি হিসেবে ডিবিবিএলে যোগ দেন। তার নেতৃত্বে ডিবিবিএল দেশের সবচেয়ে বড় এটিএম নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেছে।

বিষয়টি ব্যাংকের বিপুলসংখ্যক গ্রাহক আকর্ষণে সহায়ক হয়েছে। দুই স্তরবিশিষ্ট (টুএফএ) নিরাপত্তা এবং প্রথম চিপভিত্তিক নিরাপদ ইএমভি ক্রেডিট ও ডেবিট কার্ডের মাধ্যমে দেশের প্রথম ই-কমার্স পেমেন্ট গেটওয়ে স্থাপনের জন্য বৃহত্তম পিওএস নেটওয়ার্ক স্থাপন করেছেন তিনি।

২০১১ সালে তিনি ডিবিবিএলের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (মোবাইল ব্যাংকিং) পরিকল্পনার বাস্তবায়ন সফলভাবে শুরু করেন, যা এ খাতে দেশের প্রথম উদ্যোগ। ডিবিবিএলে বায়োমেট্রিক প্রযুক্তিনির্ভর এজেন্ট ব্যাংকিং কার্যক্রম চালু করতে প্রযুক্তিগত ও ব্যবসায় উভয় ক্ষেত্রেই প্রশংসনীয় ভূমিকা রাখেন আবুল কাশেম মো. শিরিন।