এবার মার্কিন পণ্যে শুল্ক বসালো ই ইউ

শুক্রবার, ২২ জুন, ২০১৮ ১০:৩৬:৪৮ পূর্বাহ্ণ
0
108
আন্তর্জাতিক ডেস্ক:

ইস্পাত ও অ্যালুমিনিয়ামে যুক্তরাষ্ট্রের আরোপিত শুল্কের পাল্টা জবাব দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তারা ২৮০ কোটি ইউরো মূল্যের মার্কিন পণ্যে শুল্ক আরোপ করেছে বলে বিবিসি জানিয়েছে। বারবন উইস্কি, মোটরসাইকেল ও কমলার রসসহ ইউরোপে রপ্তানি হয় এমন বেশ কিছু মার্কিন পণ্যে শুক্রবার থেকে এ শুল্ক কার্যকর হচ্ছে।

এর মধ্যে তামাক, হার্লি ডেভিডসন মোটরসাইকেল, ক্র্যানবেরি ও পিনাট বাটারসহ বেশিরভাগ পণ্যে বসছে ২৫ শতাংশ শুল্ক। জুতা, কয়েক ধরনের পোশাক ও ওয়াশিং মেশিনসহ কিছু পণ্যে ৫০ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছে।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য নিয়ে উত্তেজনার মধ্যে ইউরোপীয় ইউনিয়ন এই পাল্টা শুল্ক আরোপ করল।

বৃহস্পতিবার ডাবলিনে আয়ারল্যান্ডের পার্লামেন্টে দেওয়া ভাষণে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জঁ ক্লদ জাঙ্কার বলেন, যুক্তরাষ্ট্র ইউরোপের ওপর যে শুল্ক আরোপ করেছে তা ‘সব ধরনের যু্ক্তি ও ইতিহাসবিরোধী’।

তিনি মার্কিন পণ্যে শুল্ক অরোপের প্রসঙ্গে বলেন, ‘আমাদের প্রতিক্রিয়া হবে স্পষ্ট ও যথাযথ। ইউরোপীয় ইউনিয়নের ভারসাম্য ফেরাতে এবং এর সুরক্ষা নিশ্চিত করতে যা যা করা দরকার আমরা করব।’

চলতি বছরের মার্চে আমদানি করা ইস্পাত ও অ্যালুমিনিয়াম পণ্যের ওপর যথাক্রমে ২৫ ও ১০ শতাংশ শুল্ক আরোপ করে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।  বাণিজ্য নিয়ে মতবিরোধের জেরে যুক্তরাষ্ট্র জুনের প্রথম দিন থেকেই ইউরোপীয় ইউনিয়ন, কানাডা, মেক্সিকোসহ ঘনিষ্ঠ মিত্রদের ওপর এই শুল্ক কার্যকর করে।

এদিকে যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত কৃষিজাত ভোগ্যপণ্য, স্টিল ও লোহাসহ মোট ২৯টি পণ্যের ওপর কর বৃদ্ধির ঘোষণা দিয়েছে ভারতও। আগামী ৪ আগস্ট থেকে এই অতিরিক্ত কর কার্যকর হওয়ার কথা রয়েছে। ফলে যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত কাজুবাদাম, আখরোট ও ডালসহ বিভিন্ন পণ্যে ওপর এর প্রভাব পড়বে।

যুক্তরাষ্ট্রের কাজুবাদমের সবচেয়ে বড় ক্রেতা হচ্ছে ভারত। আর ভারতের এই কর বৃদ্ধির ফলে মার্কিন কৃষকরা ব্যাপকভাবে ক্ষতিগ্রহ হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্র: বিবিসি