কাঁঠালের ঝাল মিষ্টি রেসিপি

শনিবার, ২৩ জুন, ২০১৮ ১১:২১:৩৫ পূর্বাহ্ণ
0
113
যুগেরকন্ঠ ডেস্ক:

গরমের অন্যতম সহজলভ্য একটি ফল হল কাঁঠাল। অনেকেই কাঁঠাল খেতে পছন্দ করেন না বা খেলে নানা রকম শারীরিক সমস্যা হয়। তাদের জন্য কাঁঠালের বিভিন্ন  রেসিপি দেয়া হলো…

কাঁচা কাঁঠালের কাবাব
উপকরণ–১

কাঁচা কাঁঠাল সেদ্ধ ২ কাপ, ছোলার ডাল সেদ্ধ আধা কাপ, পাউরুটি ৪ টুকরা, ডিম ২টি, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, চালের গুঁড়া ২ টেবিল চামচ, আদা পেস্ট ১ চা–চামচ, রসুন পেস্ট ১ চা–চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, জিরার গুঁড়া ২ চা–চামচ, গরমমসলার গুড়া ১ চা–চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কিশমিশ পেস্ট ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, লেবুর খোসা গুড়া ২ চা–চামচ ও ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ।

উপকরণ–২
ডিম ২টি, পাউরুটির গুঁড়া ১ কাপ, সেদ্ধ ডিম ৪টি ও তেল ভাজার জন্য।

প্রণালি

প্রথমে কাঁঠাল সেদ্ধ ও ছোলা সেদ্ধ ব্লেন্ড করে নিতে হবে। ডিম সেদ্ধ ও তেল ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে ভাল করে মেখে নিতে হবে। সেদ্ধ ডিমের ওপর কাঁঠালের মিশ্রণের প্রলেপ দিয়ে ডিম ঢেকে দিতে হবে। এরপর ফেটানো ডিমে ডুবিয়ে পাউরুটির গুঁড়া মাখিয়ে তেলে ভেজে গরম গরম পরিবেশন করতে হবে।

কাঁঠালের হালুয়া
উপকরণ

পাকা কাঁঠাল দুই কাপ পরিমাণ, চিনি আধা কাপের একটু কম, দুধ আধা কাপ, কনডেন্স মিল্ক আধা কৌটা, ঘি আধা কাপ, এলাচ, দারুচিনি ৩ টুকরা, কিসমিস ২ চা চামচ, পেস্তা ও কাজু বাদাম সাজানোর জন্য।

প্রণালি
পাকা কাঁঠাল যত্ন সহকারে চেলে নিন। এবার প্যানে ঘি দিয়ে চালা কাঁঠাল, গুঁড়া দুধ, চিনি, কনডেন্স মিল্ক, এলাচ, দারুচিনি ও কিসমিস দিয়ে ভালভাবে নাড়তে থাকুন। যখন ঘন হয়ে আসবে তখন নামিয়ে ফেলুন। ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঠাণ্ডা হলে পেস্তা ও কাজু বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

কাঁঠালের আচার
উপকরণ  

কাঁচা কাঁঠাল টুকরা করা ২ কাপ, সরিষা বাটা ১ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, শুকনা মরিচ ২/৩টি, হলুদ গুঁড়া ১ চামচ, মরিচ গুঁড়া আধা চামচ, লবণ প্রয়োজনমতো, যেকোনো আচার ১ টেবিল চামচ, সরিষার তেল আধা কাপ, পাঁচফোড়ন ১ চা চামচ, জিরা গুঁড়ো আধা চা চামচ।

প্রণালি
প্যানে তেল গরম করে তাতে পাঁচফোড়ন, শুকনা মরিচ ও রসুন কুচি দিয়ে ভেজে নিন। কাঁঠাল যোগ করে ভাল করে ভেজে সামান্য পানি দিয়ে হলুদ ও মরিচ গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। জিরা গুঁড়া ও আচার দিয়ে কিছুক্ষণ মৃদু আঁচে বসিয়ে রাধুন। মাঝেমধ্যে নেড়ে দিতে হবে। যখন তেলের ওপর উঠে আসবে, নামিয়ে পরিবেশন করতে হবে।

আরএ/