ডুলাহাজরা সাফারি পার্ক পেল ৬ জেব্রা

শনিবার, ২৩ জুন, ২০১৮ ১১:৫৪:৫৩ পূর্বাহ্ণ
0
85

গাজীপুর প্রতিনিধি:

গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক থেকে ৬টি জেব্রা কক্সবাজারের ডুলাহাজরা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার রাতে জেব্রাগুলো হস্তান্তর করা হয়। এর মাধ্যমে প্রথমবারের মতো ডুলাহাজারা সাফারি পার্ক পেল ৬টি জেব্রা।

শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বণ্যপ্রাণী পরিদর্শক মো. আনিসুর রহমান জানান, গত ৮ মে যশোরের শার্শা উপজেলার সাতমাইল গরুর হাট থেকে ৯টি জেব্রা উদ্ধার করে পুলিশ। পরে সেখানে একটি জেব্রা মারা গেলে ৮টি জেব্রা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনা হয়।

তিনি বলেন, আগে থেকে এই সাফারি পার্কে ১৪টি জেব্রা ছিল এবং কক্সবাজারের চকোরিয়ায় ডুলাহাজরা শেখ মুজিব সাফারী পার্কে কোনো জেব্রা না থাকায় প্রধান বন সংরক্ষক শফিউল আলম চৌধুরীর নির্দেশে উদ্ধার হওয়া ৮টি জেব্রা থেকে ৩টি মাদী ও ৩টি পুরুষ জেব্রা ডুলাহাজরা সাফারি পার্কের সহকারী ভেটেরিনারি সার্জন ডা. মোস্তাফিজুর রহমানের কাছে বুঝিয়ে দেয়া হয়। বাকি দুটি জেব্রা পার্কের মূল জেব্রা বেষ্টনীতে ছেড়ে দেয়া হয়েছে।

media

শ্রীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোতালেব হোসেন জানান, দীর্ঘ প্রায় দেড় মাস নিবিড় পর্যবেক্ষণে ছিল উদ্ধার হওয়া জেব্রাগুলো। বিভিন্ন ধরনের স্বাস্থ্য পরীক্ষার পর তাদের মধ্যে রোগের কোনো অস্তিত্ব না থাকায় ৬টি জেব্রাকে ডুলাহাজরা শেখ মুজিব সাফারি পার্কে দেয়া হয়েছে। এখন থেকে ওই পার্কটি আরো সমৃদ্ধশালী হলো।

ডুলাহাজরা সাফারি পার্কের সহকারী ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরী জানান, দীর্ঘ পথযাত্রায় অনেকটা ক্লান্ত জেব্রাগুলোকে প্রায় একশ একর জায়গার উপর নির্মিত বেষ্টনীর মধ্যে উন্মুক্ত করে দেয়া হয়েছে, তারা পুরোই সুস্থ আছে। বিদেশি প্রাণীর মধ্যে এ পার্কে শুধুমাত্র ওয়াইল্ড বিস্ট ছিল। এছাড়াও রয়েছে একটি আফ্রিক্রানসহ ৫টি রয়েল বেঙ্গল টাইগার, হরিণ, হোয়াইট ফেলিকেনসহ কয়েক রকমের দেশীয় পশু-পাখি। প্রথম বারের মতো পার্কটিতে জেব্রা আসায় দর্শনার্থী সংখ্যা বাড়বে বলে আশা করছেন তিনি।