হার্ট সুস্থ রাখতে বিয়ে করুন!

শনিবার, ২৩ জুন, ২০১৮ ১১:৩৪:৩২ পূর্বাহ্ণ
0
72
অনলাইন ডেস্ক:

বিয়ে একটি সামাজিক সম্পর্ক। দুইজন মানুষকে এক করতে বিয়ের বিকল্প নেই। কিন্তু মধুর এই সম্পর্কের মাঝে নানা সময় বিদ্বেষ ও রাগ আসে। তাই কেউ কেউ এড়িয়ে যান এই সম্পর্ক। কিন্তু সম্প্রতি প্রকাশিত একটি জরিপ বলছে ভিন্ন কথা। বিয়ে করলে নাকি ভাল থাকবে আপনার হার্ট!

গত ২০ বছর ধরে সমীক্ষা চালিয়ে যাচ্ছে ব্রিটেনের রয়্যাল স্টোক হসপিটাল- এর কার্ডিওলজি বিভাগ। ৪৪ থেকে ৭৭ বছরের মধ্যে ২০ লাখ নারী-পুরুষকে নিয়ে সমীক্ষা চালায় এই সংস্থা।

ইউরোপ, দক্ষিণ আমেরিকা, মধ্যপ্রাচ্য ও এশিয়ার মানুষকে নিয়ে এই সমীক্ষা চালানো হয়। আর সম্প্রতি তার ফলাফল প্রকাশ করা হয়েছে মেডিক্যাল জার্নাল হার্ট-এ।

ব্রিটেনের এই জরিপে বলা হয়েছে যে, বিবাহিত মানুষের তুলনায় যারা একা তাদের মধ্যে ৪২ শতাংশ কার্ডিও-ভাসকুলার রোগে আক্রান্ত হতে পারেন। এবং ১৬ শতাংশ আক্রান্ত হতে পারেন করোনারি হার্ট ডিজিজ-এ।

এখানে একা বলতে বলা হয়েছে যাদের বিবাহবিচ্ছেদ হয়েছে, যাদের সঙ্গী বা সঙ্গিনী মারা গিয়েছেন। আর যারা একবারও বিয়ে করেননি তাদের ক্ষেত্রে ৫৫ শতাংশ আক্রান্ত হতে পারেন কার্ডিও-ভাসকুলার রোগে। এবং ৪২ শতাংশ আক্রান্ত হতে পারেন করোনারি হার্ট ডিজিজ-এ এবং এটি নারী ও পুরুষ দুইজনের জন্যই।

রয়্যাল স্টোক হসপিটাল-এর রিসার্চ টিমের প্রধান চুং ওয়াই ওং জানিয়েছেন যে, বিয়ে করে এক সঙ্গে থাকা বা লিভ-ইন রিলেশনে থাকা— এমন সম্পর্কে যারা রয়েছেন, তাদের ক্ষেত্রে হার্টের সমস্যা অন্যদের তুলনায় অনেকটাই কম।

এই জরিপে আরো বলা হয়, সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে যারা থাকেন, তাদের স্মৃতিশক্তি সংক্রান্ত সমস্যাও কম হয় অন্যদের তুলনায়।