খালেদা জিয়ার জামিন প্রশ্নে আদেশ ২ জুলাই

রবিবার, ২৪ জুন, ২০১৮ ১০:২৪:১৭ পূর্বাহ্ণ
0
88
নিজস্ব প্রতিবেদক:

কুমিল্লায় বাসে পেট্রোল বোমা মেরে যাত্রী পুড়িয়ে মারার ঘটনায় করা হত্যা মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল থাকবে কি না, সে প্রসঙ্গে ২ জুলাই আদেশ দিবেন আপিল বিভাগ।

রোববার সকালে খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া  জামিনের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিলের ওপর শুনানি হয়। এরপর এই সিদ্ধান্ত জানায় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনসহ আপিল বিভাগ। আর কুমিল্লায় কাভার্ড ভ্যানে আগুন দেওয়ার ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় খালেদার জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ যে লিভ টু আপিল করেছে, তা সোমবার শুনবে সর্বোচ্চ আদালত।

কুমিল্লার হত্যা মামলায় লিভ টু আপিলের ওপর রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে খালেদা জিয়ার পক্ষে শুনানিতে ছিলেন এজে মোহাম্মদ আলী, খন্দকার মাহবুব হোসেন, মওদুদ আহমেদ, জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন।

২০১৫ সালে বিএনপি-জামায়াত জোটের সরকার পতনের আন্দোলনের সময় ৩ ফেব্রুয়ারি কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রল বোমা হামলা হয়। এতে আট জন যাত্রী নিহত হন।

এই ঘটনায় করা দুটি মামলায় খালেদা জিয়াকে করা হয় হুকুমের আসামি। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের কারাদণ্ড হওয়ার পর গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে খালেদা জিয়া। এই সাজার বিরুদ্ধে আপিলের পর বিএনপি প্রধান জামিনও পেয়েছেন। তবে তার মুক্তির জন্য কুমিল্লার দুই মামলাসহ আরও অন্তত ছয়টি মামলায় তাকে জামিন পেতে হবে।

গত ২৮ মে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ কুমিল্লার এই দুই মামলায় খালেদা জিয়াকে জামিন দেন। সেদিনই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

ওই আবেদনের শুনানি নিয়ে গত ২৯ মে আপিল বিভাগের চেম্বার আদালত জামিন স্থগিত রেখে ৩১ মে পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির আদেশ দেন। সেদিন শুনানির পর আপিল বিভাগ খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত রেখে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল করতে আদেশ দেয়। পরে এই মামলায় শুনানির দিন নির্ধারণ হয় ২৪ জুন।