শেয়ার কেলেঙ্কারি: মার্ক মালিকদের জেল-জরিমানা

রবিবার, ২৪ জুন, ২০১৮ ১১:০৫:৪০ পূর্বাহ্ণ
0
108
নিজস্ব প্রতিবেদক:

শেয়ার কেলেঙ্কারির মামলায় মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের মালিকদের জেল-জরিমানা হয়েছে। তারা হলেন-মার্কের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ইমাম মুলকুতুর রহমান, ভাইস চেয়ারম্যান আব্দুল হাই এবং পরিচালক সালমা আক্তার।

এদের প্রত্যেককে ৫ বছর করে কারাদণ্ড দেয়া হয়। একই সঙ্গে ওই কোম্পানিকেও ৫০ লাখ টাকা জরিমানা করা হয়।

পুঁজিবাজার সংক্রান্ত মামলা নিষ্পত্তিতে ঢাকার মতিঝিলে স্থাপিত বিশেষ ট্রাইব্যুনালের বিচারক আকবর আলী শেখ রোববার এই রায় দেন।

আসামিদের মধ্যে মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ইমাম মুলকুতুর রহমান মারা গেছেন। আর ভাইস-চেয়ারম্যান আব্দুল হাই ও পরিচালক সালমা আক্তার পলাতক আছেন।

পুঁজিবার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির প্যানেল আইনজীবী মাসুদ রানা খান জানান, অভিযুক্ত মুলকুতুর রহমান মারা গেলেও আদালত তা আনুষ্ঠানিকভাবে জানে না। তাই তাকেও জেল ও জরিমানা করা হয়েছে।

অ্যাডভোকেট মাসুদ রানা বলেন, আসামিদের গ্রেপ্তার কিংবা তাদের আত্মসমর্পণের দিন থেকে কারাদণ্ডের হিসাব শুরু হবে। আর জরিমানা দিতে ব্যর্থ হলে আরও ৬ মাস করে কারাভোগ করতে হবে আসামিদের।

১৯৯৯ সালে শেয়ার নিয়ে কারসাজি করার দায়ে ২০০০ সালে মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানিসহ চারজনকে আসামি করে ঢাকা মহানগর মুখ্য হাকিমের আদালতে মামলা করা হয়।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষে সংস্থাটির তৎকালীন উপপরিচালক আহমেদ হোসেন এ মামলা করেন।