এমপিওভুক্তির কাজ দ্রুত এগিয়ে নিতে সভা

সোমবার, ২৫ জুন, ২০১৮ ১১:০০:২৫ পূর্বাহ্ণ
0
88
অনলাইন ডেস্ক:

এমপিওভুক্তির কাজ দ্রুত এগিয়ে নিতে উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য শিক্ষাপ্রতিষ্ঠান যাচাই বাছাই ও অনলাইনে আবেদন গ্রহণ এবং ব্যবস্থাপনার জন্য আলাদা আলাদা কমিটি গঠন করা হয়। এই কমিটির কাজ হলো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি জন্য আবেদন সংগ্রহ করা ও  যাচাই বাছাই শেষ করে সরকারের কাছে সুপারিশ করা।

 

আর এসব বিষয় সামনে রেখে সোমবার  বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোতে (ব্যানবেইস) যৌথসভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদ। তার নেতৃত্বে গঠন করা হয়েছে নয় সদস্যের ‘প্রতিষ্ঠান বাছাই কমিটি’।

 

এই কমিটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য সরকারের কাছে সুপারিশ করবে। প্রতিষ্ঠানের আবেদনের তথ্যে কোনো অনিয়ম বা অসামঞ্জস্য থাকলে তা পরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও সরকারের কাছে সুপারিশ করবে কমিটি।

 

আর অনলাইনে আবেদন নেয়ার জন্য ব্যানবেইসের মহাপরিচালক মো. ফসিউল্লাহর নেতৃত্বে গঠন করা হয়েছে আট সদস্যের কারিগরি কমিটি। এই কমিটি নীতিমালা অনুযায়ী শর্ত পূরণ করা শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা তৈরি করার জন্য অনলাইনে আবেদন গ্রহণ করবে।

 

এদিকে জাতীয় প্রেসক্লাবের বিপরীত পাশে সোমবার থেকে আমরণ অনশন শুরু করেছেন এমপিওভুক্তির দাবিতে শিক্ষকরা।  তাদের দাবি সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে হবে।

 

নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী বলেন, আমরা টানা ১৫ দিন ধরে রাজপথে আন্দোলন চালিয়ে যাচ্ছি। কিন্তু এখনও আমাদের দাবি আদায়ে সুনির্দিষ্ট কোনও আশ্বাস পাইনি। তাই বাধ্য হয়েই অনশন কর্মসূচি শুরু করেছি। বৃষ্টি উপেক্ষা করেও আমরা আন্দোলনে রয়েছি।