বাটলারকে ‘বিশ্বসেরা’ বলছেন খোদ অস্ট্রেলিয়ার অধিনায়ক

সোমবার, ২৫ জুন, ২০১৮ ১:১২:০২ অপরাহ্ণ
0
93

এমন ম্যাচও জেতা যাবে! ইংল্যান্ডের পাড় সমর্থকও নিশ্চয়ই ভাবেননি। লক্ষ্যটা খুব ছোট ছিল, ২০৬ রানের। তবে অস্ট্রেলিয়ার এই লক্ষ্য তাড়া করতে গিয়েও ১১৪ রানের মধ্যে ৮ উইকেট হারিয়ে নিশ্চিত হার দেখছিল ইংল্যান্ড। এমন অবস্থায় একাই দাঁড়িয়ে যান জস বাটলার। বীরোচিত এক সেঞ্চুরিতে দলকে জয় এনে দিয়ে তবেই মাঠ ছাড়েন তিনি। মাঠে দাঁড়িয়ে এমনটা দেখার পর ইংলিশ দলের উইকেটরক্ষক এই ব্যাটসম্যানকে ‘বিশ্বসেরা’ তকমা দিয়ে দিলেন খোদ অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইন।

টানা চার ম্যাচ হেরে আগেই সিরিজ খুইয়ে বসেছিল অস্ট্রেলিয়া। শেষ ম্যাচটা ছিল তাদের সম্মান রক্ষার, হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচার। একটা সময় মনে হচ্ছিল, খুব সহজেই হোয়াইটওয়াশটা বাঁচিয়ে ফেলবে পেইনের দল। সেখান থেকে অসাধ্য সাধন করে দলকে ১ উইকেটের জয় এনে দেন বাটলার। একটা প্রান্ত ধরে রেখে ১২২ বলে ১১০ রানের হার না মানা এক ইনিংস খেলেন ইংলিশ দলের উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। দলের অন্যরা কেউ ২০ এর বেশি করতে পারেননি।

শুধু ব্যাট হাতে নয়, উইকেটের পেছনে দাঁড়িয়ে শন মার্শকে চোখ ধাঁধানো এক স্ট্যাম্পিংও করেছেন বাটলার। এছাড়া ডিরেক্ট থ্রোতে রানআউট করেছেন টিম পেইনকে।

ম্যাচ শেষে বাটলারের প্রশংসায় রীতিমতো পঞ্চমুখ অস্ট্রেলিয়ার অধিনায়ক। পেইন ইংলিশ উইকেটরক্ষককে ‘বিশ্বসেরা’ আখ্যা দিয়ে বলেন, ‘সে খুব ভালো, খুবই ভালো। এই মুহূর্তে বিশ্বে সাদা বলের সেরা উইকেটরক্ষক সে। আমার মনে হয় না, খুব বেশি মানুষ তাকে চ্যালেঞ্জ জানাতে পারবে। এমএস ধোনি খুব ভালো। তবে এই মুহূর্তে জস তার শক্তির একদম চূড়ান্ত সীমায় আছে। ওয়ানডে ম্যাচটা সে খুবই ভালো বুঝে।’