আগামীকাল থেকে বাংলাদেশ-ভারত যৌথ নৌ মহড়া

মঙ্গলবার, ২৬ জুন, ২০১৮ ১০:২১:৩৫ পূর্বাহ্ণ
0
138
অনলাইন ডেস্ক:

বাংলাদেশ ও ভারতের নৌবাহিনী প্রথমবারের মতো বঙ্গোপসাগরে ৩ দিনের যৌথ নৌ মহড়া শুরু করতে যাচ্ছে। কো-অর্ডিনেটেড পেট্রল (করপেট) শীর্ষক এই মহড়া আগামীকাল বুধবার থেকে শুরু হবে। প্রতিবেশী দুই দেশের সমুদ্রসীমায় নিরাপত্তা নিশ্চিত করাই এই মহড়ার লক্ষ্য।

২৭-২৯ জুন তিন দিনব্যাপী মহড়া উদ্বোধনের জন্য ভারতের নৌবাহিনী প্রধান এডমিরাল সুনিল লানবা এখন ঢাকায়। করপেট মহড়ায় বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর দুটি করে পেট্রোল এয়ারক্রাফট এবং দুটি করে ফ্রিগেট (বিএনএস আবু বকর ও বিএনএস ধলেশ্বরী এবং আইএনএস সাতপুরা ও আইএনএস কাদমান) অংশ নেবে।

যুদ্ধজাহাজ ও টহল এয়ারক্রাফটগুলো বাংলাদশের পানিসীমা থেকে যৌথ টহল শুরু করে বঙ্গোপসাগরে ভারতের সমুদ্রসীমার দিকে অগ্রসর হবে।

গত বছর মার্চে বাংলাদেশ নৌবাহিনীতে দুটি সাবমেরিন যুক্ত হওয়ার পর তা ত্রিমাত্রিক নৌবাহিনীতে পরিণত হয়। নৌবাহিনীর একজন সিনিয়র কর্মকর্তা বলেন, প্রতিবেশী দুই দেশের মধ্যে ঘনিষ্ট সামরিক সহযোগিতার অংশ হিসেবে এই যৌথ টহল অনুষ্ঠিত হচ্ছে। যৌথ টহল সমুদ্র অঞ্চলে পাচার ও জলদস্যুতার মতো অপরাধ দমনে সাহায্য করে এবং দুদেশের নৌবাহিনী তাদের নিজ নিজ পানিসীমায় ২৪ ঘন্টা টহল দিচ্ছে বলেও সিনিয়র কর্মকর্তাটি উল্লেখ করেন।

২০১৭ সালের ৯ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লি সফরে গেলে বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়।