তৈরি পোশাকের মতো ফুটওয়্যারও রফতানি হবে : তোফায়েল

মঙ্গলবার, ২৬ জুন, ২০১৮ ২:০৯:১৯ অপরাহ্ণ
0
99
 নিজস্ব প্রতিবেদক:

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ফুটওয়্যারের উন্নত মানের কাঁচামাল আমদানি করতে হয় না। দেশে বিপুলসংখ্যক দক্ষ জনশক্তি রয়েছে। ফলে বাংলাদেশ তৈরি পোশাকের মতো কম মূল্যে উন্নত মানের ফুটওয়্যারও রফতানি করতে সক্ষম। ইতোমধ্যে দেশে বিশ্বমানের ফুটওয়্যার রফতানি শুরু হয়েছে। এ সেক্টরে বিদেশি বিনিয়োগও আসছে।

মঙ্গলবার (২৬ জুন) ব্রাসেলসে ইউরোপিয়ন ইউনিয়ন এবং অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার (ওইসিডি) উদ্যোগে আয়োজিত বাংলাদেশের তৈরি পোশাক ও ফুটওয়্যারের উপর বিশেষ ওয়ার্কশপে তিনি এ কথা বলেন। বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মন্ত্রী বলেন, বিশ্ববাজারে বাংলাদেশের তৈরি ফুটওয়্যারের বিপুল চাহিদা রয়েছে। দেশে তৈরি চামড়াজাত পণ্যের বেশ সুনাম রয়েছে। দেশে প্রতি বছর বিপুল পরিমাণ উন্নত মানের চামড়া উৎপাদিত হয়। যা বিশ্বের উন্নত দেশে সুনামের সঙ্গে রফতানি করে আসছে।

তোফায়েল বলেন, এলডিসি থেকে উন্নয়নশীল দেশে পরিণত হতে যাচ্ছে বাংলাদেশ। ২০২৭ সাল থেকে চূড়ান্তভাবে উন্নয়নশীল দেশে প্রবেশ করবে। দেশের অর্থনীতির গতির চাকা অব্যাহত রাখতে সংশ্লিষ্ট সবার আন্তরিক সহযোগিতা প্রয়োজন। বাংলাদেশ আশা করছে উন্নত বিশ্ব পাশে থাকবে এবং প্রয়োজনীয় সহযোগিতা অব্যাহত রাখবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের তৈরি পোশাক খাতের শ্রমিকদের জন্য বাংলাদেশ প্রয়োজনীয় সবকিছু করছে। শ্রম আইন সংশোধন করে শ্রমিকদের অধিকার নিশ্চিত করা হয়েছে। শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতে কারখানা সংস্কার এবং ফায়ার ও ইলেক্ট্রিক্যাল সেফটি নিশ্চিত করা হয়েছে। এখন শ্রমিকরা নিরাপদ ও কর্মবান্ধব পরিবেশে কাজ করছে।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু এ ওয়ার্ক শপে বক্তব্য রাখেন। বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য বাণিজ্যসচিব শুভাশীষ বসু, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মোহাম্মদ শফিউল ইসলাম, বিজিএমইয়ের প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান, বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোনের নির্বাহী পরিচালক মেজর জেনারেল মো. হাবিবুর রহমান খান এবং ব্রাসেলসে নিযুক্ত বাংরাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সাহাদাত হোসেন ওয়ার্কশপে উপস্থিত ছিলেন।