এমপিও পহেলা জুলাই থেকে কার্যকর করা হবে: শিক্ষামন্ত্রী

বৃহস্পতিবার, ২৮ জুন, ২০১৮ ১১:১০:৫৭ পূর্বাহ্ণ
0
100
অনলাইন ডেস্ক:

এমপিও পহেলা জুলাই থেকে কার্যকর করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে ২০১৮-১৯ অর্থ বছরের বাজেটের ওপর আলোচনায় তিনি এসব কথা বলেন।

এমপিদের দাবি নিজ নিজ এলাকায় স্কুল, কলেজের নতুন ভবন ও এমপিওভুক্তি প্রসঙ্গে মন্ত্রী বলেন,  এমপিওভুক্তির বিষয়ে অর্থমন্ত্রী তার বাজেট সমাপনি বক্তৃতায় বলেছেন পহেলা জুলাই থেকে কার্যকর করা হবে। তবে কবে এবং কী পরিমান অর্থ দেবেন সেটা বলেননি। এটা জানতে পারলে নীতিমালা করে এমপিওভুক্তির কাজ অব্যাহত রাখবো।

এদিন আলোচনায় বিরোধী দল ও স্বতন্ত্র মিলে ৯ জন সদস্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে বরাদ্দের বিরোধীতা  করে ছাঁটাই প্রস্তাব দেন। তারা হলেন ফখরুল ইমাম, নূরুল ইসলাম ওমর, সেলিম উদ্দিন, মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরী, রুস্তম আলী ফরাজী, রওশন আরা মান্নান, নুরুল ইসলাম মিলন, পীর ফজলুর রহমান।

ফখরুল ইমাম বরাদ্দের বিরোধীতা করে বলেন, ‘শিক্ষা খাতে বরাদ্দ বাড়ানো দরকার। কিন্তু এ মন্ত্রণালয়ে  জিপিএ-৫ কেনাবেচার ঘটনা ঘটে। এগুলো খারাপ কাজ। এসব বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় কোনও পদক্ষেপ নেয়নি। যতক্ষণ এটা ঠিক না করবে ততক্ষণ টাকা ছাড় করা ঠিক হবে না।’

রুস্তম আলী ফরাজী বলেন, ‘আমাদের শিক্ষকরা এমপিওভুক্তির জন্য রাস্তায় বসে অনশন করছেন। তাদের বিষয়টি বিবেচনা করে বরাদ্দ বাড়ানো উচিত। তবে এসব সমস্যার সমাধান না করে বরাদ্দ বাড়িয়ে কী হবে।’