কিশোর সন্তানের সাথে কেমন ব্যবহার করবেন?

বৃহস্পতিবার, ২৮ জুন, ২০১৮ ১২:৪০:২৩ অপরাহ্ণ
0
91

অনলাইন ডেস্ক:

সাধারণত বয়ঃসন্ধির সময়  শারীরিক পরিবর্তনের কারণে সন্তানের ব্যবহারে বেশ পরিবর্তন আসে।  শারীরিক পরিবর্তনের ফলে বিভিন্ন ধরনের সামাজিক ও মানসিক পরিবর্তন ঘটে। তাই এই সময়ে বাবা মাকে তাদের সাথে বুঝে ও যত্নের সাথে ব্যবহার করতে হবে।

একটি বিশ্বস্ত সম্পর্ক তৈরি করুন
বিশ্বাস যে কোন সম্পর্কের জন্যই গুরুত্বপূর্ণ। আপনি যদি আপনার কিশোর সন্তানকে আপনার কথা শুনাতে চান, তাহলে আপনাকেও কিন্তু তার কথা শোনার সময় ধৈর্য রাখতে হবে। আপনাকে তাদের বিশ্বাস অর্জন করতে হবে। একটি খোলা সম্পর্ক রাখুন সন্তানের সাথে তখন সে বুঝবে আপনি তাকে গুরুত্ব দেন  এবং তার জীবনের বিষয়ে আপনার কাছে খোলাখুলি হতে পারে।

সহানুভূতিশীল হন
আপনার কিশোর সন্তানটি কেমন অনুভব করছে, তাদের দৃষ্টিকোণ বুঝতে চেষ্টা করুন। যখন আপনি সন্তানদের অনুভূতি বুঝতে পারলে, তারা মনে করে যে তাদের অনুভূতি, ধারণা এবং মতামতকে স্বাধীনভাবে আপনি ভাগ করতে ইচ্ছুক।

কিশোর সন্তানের প্রতি শ্রদ্ধাশীল হন
সন্তানের ব্যক্তিত্ব, ধারণা, মতামত এবং আবেগ অনুভব করুন এবং সম্মান দিন। তাদের বন্ধুদের সামনে বা এমনকি প্রাইভেটে তাদের নিন্দা করবেন না।  সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার, তাদের মতামতকে তুচ্ছ বা সমালোচনা করবেন না।

সন্তানের বন্ধু হবার চেষ্টা করুন
সন্তানের নিরাপত্তার কথা চিন্তা করে আপনি কখনো কঠোর হতে পারেন কিন্তু তার মাত্রা ছাড়িয়ে গেলে সন্তান ভুল বুঝবে আপনাকে। তাদের বলুন আপনি তাদের ভালবাসেন এবং জীবনে শৃঙ্খলা থাকা দরকার সবারই ।