চ্যাম্পিয়ন জার্মানির বিদায়

বৃহস্পতিবার, ২৮ জুন, ২০১৮ ৫:১৯:০০ পূর্বাহ্ণ
0
159
অনলাইন ডেস্ক

জার্মানি বিশ্বকাপ খেলেই সেমিফাইনাল থেকে, এটা যেন স্বতসিদ্ধ সত্য কথা। সর্বশেষ জার্মানি কবে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল সেটা জানতে আপনাকে ঘাটতে হবে রেকর্ডের বই। এমন ঘটনা ঘটেছে  ৮০ বছর আগে, ১৯৩৮ সালে। বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় অংশগ্রহণে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল তারা।

অনেক বছর ঘুরে রাশিয়া বিশ্বকাপের প্রথম পর্ব থেকেই বিদায় নিল গতবারের চ্যাম্পিয়ন জার্মানি। বুধবার গ্রুপপর্বের বাঁচা-মরার লড়াইয়ে দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলে হেরেছে তারা। প্রথম ম্যাচেই মেক্সিকোর কাছে অঘটনের শিকার হতে হয়েছে জার্মানিকে। পরের ম্যাচে জিতলেও নকআউটে যেতে আজ কোরিয়ার বিপক্ষে জিততেই হতো জার্মানিকে। কিন্তু শ্বাসরুদ্ধকর এই ম্যাচে হেরেই গেল জার্মানি। যাতে বিদায় হলো বিশ্বচ্যাম্পিয়নদের।

এদিন খেলার ১৯ মিনিট পর্যন্ত গোটা তিনেক শট নেয় জার্মানরা। কিন্তু কাজের কাজ হয়নি। উল্টো ২০ মিনিটের মাথায় গোল খেতে বসেছিল চ্যাম্পিয়নরা।

৩০ গজ দূর থেকে ফ্রি কিক নিয়েছিলেন দক্ষিণ কোরিয়ান তারকা জুন উ ইয়ং। বলটি ধরার মতোই ছিল। কিন্তু ন্যয়ারের হাত থেকে বলটি ফসকে যায়। দ্রুত গতিতে ছুটে এসেছিলেন কোরিয়ান এক ফরওয়ার্ড। দ্রততার সঙ্গে হাত দিয়ে বল কর্নার দিয়ে বিপদমুক্ত করেন ন্যয়ার।

৩৯তম মিনিটে গোলের দারুণ সম্ভাবনা জাগিয়ে তুলেছিল জার্মানি। কিন্তু এবারও কাজে কাজ কিছু হয়নি। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য ড্রতে।

দ্বিতীয়ার্ধেও গোলের দেখা পাচ্ছিল না জার্মানি। উল্টো আক্রমণে তাদের রক্ষণে কাঁপন ধরিয়ে দিচ্ছিল কোরিয়া। অবশেষে (৯০+২) মিনিটে দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে এগিয়ে দেন কিম ইয়ং-গোন। এরপর (৯০+৬) মিনিটে সন হিউং-মিন গোল করে দক্ষিণ কোরিয়াকে ২-০ গোলে এগিয়ে দেন। বাকি সময়ে কোনো গোল না হওয়ায় ২-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে দক্ষিণ কোরিয়া। আজ জিতলেও জার্মানির সঙ্গে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে দক্ষিণ কোরিয়া।

‘এফ’ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে সুইডেন। আর গ্রুপ রানার আপ হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে মেক্সিকো। এই গ্রুপের ম্যাচেই আজ মেক্সিকোকে ৩-০ গোলে হারিয়েছে সুইডেন। ২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল জার্মানি। অথচ এবার তারা গ্রুপ পর্ব থেকেই বিদায় নিলো।
গ্রুপ ‘এ’ থেকে উরুগুয়ে ও রাশিয়া, গ্রুপ ‘বি’ থেকে স্পেন ও পর্তুগাল, গ্রুপ ‘সি’ থেকে ফ্রান্স ও রাশিয়া এবং গ্রুপ ‘ডি’ থেকে ক্রোয়েশিয়া ও আর্জেন্টিনা দ্বিতীয় রাউন্ডে উঠেছে। ‘এফ’ গ্রুপ দ্বিতীয় রাউন্ডে উঠেছে সুইডেন ও দক্ষিণ কোরিয়া। আজই ঠিক হবে গ্রুপ ‘ই’ থেকে কোন দুই দল দ্বিতীয় রাউন্ডে খেলবে।