মোসাদের সঙ্গে সৌদিসহ ৩ মুসলিম রাষ্ট্রের গোপন বৈঠক!

শুক্রবার, ২৯ জুন, ২০১৮ ২:৪০:০০ অপরাহ্ণ
0
77

অনলাইন ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জ্যেষ্ঠ্য উপদেষ্টা জ্যারেড কুশনারের তত্ত্বাবধানে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদ ও কয়েকটি আরব দেশের গোয়েন্দাপ্রধানদের একটি গোপন বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে ইরানের বার্তা সংস্থা প্রেসটিভি।
বৃহস্পতিবার ফরাসি সংবাদমাধ্যম ইন্টেলিজেন্টের এক প্রতিবেদনের বরাত দিয়ে এ খবর জানায় প্রেসটিভি।
সেখানে বলা হয়, জ্যারেড কুশনারের তত্বাবধানে জর্ডান, মিসর, সৌদি আরব এবং ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ প্রধান ইয়োসি কোয়েন এক গোপন বৈঠকে মিলিত হন। বৈঠকে মধ্যপ্রাচ্যবিষয়ক মার্কিন কূটনীতিক জেসন গ্রিনব্লাটও সেখানে উপস্থিত ছিলেন।
এ ছাড়া বৈঠকে ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের গোয়েন্দাপ্রধান মাজেদ ফারাজও যোগ দিয়েছিলেন বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়। তবে সেখানে কোনো প্রতিনিধি পাঠানোর কথা পুরোপুরি অস্বীকার করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।
ফারাজকে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের স্থলাভিষিক্ত করার ব্যাপারে ওয়াশিংটন চিন্তাভাবনা করছে বলেও দাবি ফরাসি সংবাদমাধ্যমটির।
তবে বৈঠকটি কোথায় এবং কখন অনুষ্ঠিত হয়েছে, সে ব্যাপারে কিছু উল্লেখ করেনি ফরাসি সংবাদমাধ্যম। এদিকে বৈঠকটি ১০ দিন আগে অনুষ্ঠিত হয় বলে ইসরায়েলের সংবাদমাধ্যম আরুজ শেবা জানিয়েছে।
ফিলিস্তিনিদের সম্মতি ছাড়াই ইসরায়েল-ফিলিস্তিনি সঙ্কট সমাধানে বিতর্কিত শান্তি প্রক্রিয়া বাস্তবায়নের জন্য ওয়াশিংটনের পক্ষ থেকে তোড়জোড় শুরু করার মধ্যেই গোপন এ বৈঠক অনুষ্ঠিত হলো।
এ বৈঠক ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়াকে ব্যাহত করতে পারে বলে ধারণা সংশ্লিষ্টদের।