রোহিঙ্গাদের জন্য ৪৮ কোটি ডলার অনুদান দিচ্ছে বিশ্বব্যাংক

শুক্রবার, ২৯ জুন, ২০১৮ ৩:০৬:২৬ অপরাহ্ণ
0
90

অনলাইন ডেস্ক:

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশকে ৪৮ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ৫৬ কোটি টাকা) অপরিশোধযোগ্য অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্ব ব্যাংক। এই অর্থ রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্য, শিক্ষা, পানি, পয়:নিষ্কাশন ও সামাজিক সুরক্ষায় ব্যয় করা হবে।
বৃহস্পতিবার বিশ্ব ব্যাংক জানায়, তারা রোহিঙ্গাদের জন্য বাংলাদেশকে ৪৮ কোটি ডলার অপরিশোধযোগ্য অনুদান দেবে। এর মধ্যে ৫ কোটি ডলার (৪২২ কোটি টাকা) ব্যয় হবে বিদ্যমান স্বাস্থ্য সহায়তা প্রকল্পে। কানাডা ও বিশ্ব ব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সহায়তা (আইডিএ) শাখার যৌথ উদ্যোগে স্বাস্থ্য খাতে বরাদ্দকৃত এ অনুদান দেওয়া হচ্ছে। এই অর্থ বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদেরকে মাতৃত্বকালীন, নবজাতক-শিশু-কিশোরদের স্বাস্থ্যসেবা, প্রজননজনিত স্বাস্থ্য সুরক্ষা এবং পরিবার পরিকল্পনা খাতে সহায়তা করবে।
গতবছর আগস্টে মিয়ানমারের রাখাইন রাজ্যে বার্মিজ সেনাদের বর্বর হামলার মুখে বাংলাদেশে পালিয়ে এসেছে ৭ লাখের বেশি রোহিঙ্গা মুসলিম। তারা আশ্রয় নিয়েছে কক্সবাজারের শরণার্থী ক্যাম্পে, যা এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবির।
অনুদান সম্পর্কে বৃহস্পতিবার এক বিবৃতিতে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট কিম বলেন, ‘রোহিঙ্গাদের দুর্ভোগ দেখে আমরা এ উদ্যোগ নিয়েছি এবং তাদের নিরাপদ, স্বেচ্ছামূলক ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত না হওয়া পর্যন্ত তাদেরকে সহায়তা দিতে আমরা প্রস্তুত আছি।’
আর কানাডার আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী মারি ক্লডে বিবেউ এক বিবৃতিতে বলেছেন, কানাডোর দেয়া প্রতিটি ডলার রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা সহায়তায় ব্যয় হবে ।
এদিকে রোহিঙ্গা শরণার্থীদের অবস্থা স্বচোখে দেখতে আগামী ১-২ জুলাই বাংলাদেশ সফরে আসছেন বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম ও জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস।
সূত্র: রয়টার্স
এমএ/