অস্ট্রেলিয়ার জন্য যুদ্ধ জাহাজ বানাচ্ছে ব্রিটিশ কোম্পানি বিএই

শনিবার, ৩০ জুন, ২০১৮ ৫:১৫:৫০ পূর্বাহ্ণ
0
99
অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ার জন্য নতুন যুদ্ধ জাহাজ নির্মাণ করার মোটা অঙ্কের অর্ডার পেয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা কোম্পানি বিেই। ২০২০ সাল নাগাদ তারা এই নির্মাণ প্রক্রিয়া শুরু করবে। ইতিমধ্যে এ নিয়ে দু পক্ষের মধ্যে ২৬০০ কোটি (২৬ বিলিয়ন) ডলারের একটি চুক্তি-ও স্বাক্ষরিত হয়েছে। ইতালির ফিনকান্তিয়ের ও স্পেনের নাভাশিয়াকে হারিয়ে দিয়ে এই চুক্তি স্বাক্ষর করলো বিএই। এই চুক্তির আওতায় সাবমেরিন বিধ্বংসী যুদ্ধ জাহাজ নির্মাণ করবে প্রতিষ্ঠানটি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র খবরে বলা হয়েছে, যুদ্ধ জাহাজগুলোর ডিজাইন করবে বিএই এবং নির্মাণ করবে অস্ট্রেলিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত কোম্পানি এএসসি শিপবিল্ডিং। অস্ট্রেলীয় সরকারের মতে, এই প্রকল্পে অস্ট্রেলিয়ায় অন্তত ৪ হাজার লোকের কর্মসংস্থান হবে।

শুক্রবার এক বিবৃতিতে অস্ট্রেলিয়া জানায়, হান্টার শ্রেণির এই ফ্রিগেট অস্ট্রেলিয়াতেই নির্মাণ করা হবে। অস্ট্রেলীয় স্টিল ব্যবহার করে অস্ট্রেলিয়ার লোকজনই সেগুলো তৈরি করবে।

প্রকল্প বাস্তবায়নে বিএই’র সাবসিডিয়ারিতে পরিণত হবে এএসসি। অস্ট্রেলীয় সরকারের মতে, এই চুক্তির ফলে ফ্রিগেটগুলো নির্মাণ, জবাবদিহিতা ও সরবরাহের পুরো দায় বহন করবে বিএই। জাহাজগুলোর নির্মাণ শেষ হয়ে গেলে পুরো নিয়ন্ত্রণ নেবে অস্ট্রেলিয়া।

প্রকল্পের মোট অর্থের কতটুকু সরাসরি বিএই পাবে, সিএএন’র পক্ষ থেকে জানতে চাইলে অস্ট্রেলিয়ার সরকার কোনও মন্তব্য জানায়নি।

এদিকে ব্রিটিশ কোম্পানি বিএই জানায়, তারা শীঘ্রই চুক্তির প্রাথমিক রূপরেখা নিয়ে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে আলোচনা শুরু করবে এবং তারা জাহাজ নির্মাণের কাজ শুরু করবে ২০২০ সাল নাগাদ।

অস্ট্রেলিয়ার সঙ্গে এই চুক্তি স্বাক্ষরের ফলে ব্যাপকভাবে লাভবান হতে চলেছে এই বৃটিশ কোম্পানিটি। এর আগে গতবছর বড় কোনো অর্ডার না পাওয়ার কারণে তারা প্রায় ২ হাজার কর্মীকে ছঁাটাই করার আশঙ্কার কথা জানিয়েছিল।

এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ক্রমশঃ চীনা প্রভাব বৃদ্ধির কারণেই যুদ্ধজাহাজ নির্মাণে এত বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করতে চলেছে অস্ট্রেলিয়া। দক্ষিণ চীন সাগরের নিয়ন্ত্রিণকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে চীনের উত্তেজনা মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে। এ ঘটনায় বেইজিংয়ের প্রতি বিরক্ত  যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া।