আন্দোলন করে লাভ নাই, শিক্ষকদের শিক্ষামন্ত্রী

রবিবার, ১ জুলাই, ২০১৮ ১২:৫৭:৩৮ অপরাহ্ণ
0
142

নিজস্ব প্রতিবেদক:

এমপিওভুক্তির দাবিতে শিক্ষকদের আমরণ অনশন ও দাবি প্রসঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আন্দোলন-হুমকি দিয়ে লাভ নেই। নিয়মানুযায়ী এমপিও দেয়া হবে। ইতোমধ্যে কমিটি কার্যক্রম শুরু করেছে।
রোববার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) একাদশ শ্রেণির বই বাজারজাতকরণ উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
শিক্ষামন্ত্রী বলেন, নীতিমালা অনুযায়ী যোগ্য নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে চলতি মাস (জুলাই) থেকেই এমপিওভুক্ত করা হবে। সে লক্ষ্যে ইতোমধ্যে কার্যক্রম শুরু হয়েছে। তবে এমপিও সুবিধা পেতে আরও কিছু সময় লাগবে।
তিনি আরো বলেন, এককভাবে এ কাজ সম্পন্ন করা সম্ভব নয়। কারণ এর সঙ্গে পাঁচটি মন্ত্রণালয়ের সম্পৃক্ততা রয়েছে। সবকিছু মিলিয়ে কাজ করে যাচ্ছি আমরা। যোগ্য প্রতিষ্ঠানগুলোকেই এমপিও দেয়া হবে। এ জন্য যাচাই-বাছাই চলছে।
উল্লেখ্য, গত ২৫ জুন থেকে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশন করছেন নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারীরা। অনশনকারীরা জানান, ২০ বছর ধরে ২০ লাখের বেশি শিক্ষক বিনা বেতনে পাঠদান করে কষ্টকর ও মানবেতর জীবনযাপন করছেন।
প্রসঙ্গত, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার কার্যক্রম শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ জন্য দুটি কমিটি গঠন করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। এগুলো হলো- শর্ত পূরণ করা প্রতিষ্ঠানের তালিকা প্রস্তুতের জন্য ‘অনলাইন অ্যাপলিকেশন গ্রহণ ও ব্যবস্থাপনা’ কমিটি।
আরেকটি ‘এমপিওভুক্তির জন্য বাছাই’ কমিটি। প্রথম পর্যায়ে এক হাজার বা তার কিছু বেশি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করবে সরকার।