আর্জেন্টিনাকে বিশ্বকাপ দিতে পারলেন না ‘বার্সা’র মেসি

রবিবার, ১ জুলাই, ২০১৮ ২:২০:৪২ অপরাহ্ণ
0
88

অনলাইন ডেস্ক:

লিওনেল মেসি বোধ হয় ফুটবল ইতিহাসে থেকে যাবেন বার্সার ‘প্রতিভাবান’ ফুটবলার হয়েই। বিজ্ঞাপনেই শুধু ‘গোট’ হয়ে থাকলেন। বিশ্বকাপের আঙিনা থেকে বিষাদের বিদায় হল মেসির। বিশ্বকাপের আসরে এই প্রথম ফ্রান্সের কাছে হারল আর্জেন্টিনা।
নীল সাদার দুর্বল ডিফেন্সে শুধুমাত্র গতিনির্ভর ফুটবল খেলে জয় ছিনিয়ে আনল ফ্রান্স। বল নিয়ে ফরাসি ফুটবলাররা উপরে উঠলেই ত্রাহি ত্রাহি অবস্থা আর্জেন্টিনার ডিফেন্সে। গ্রুপ লিগের ম্যাচেই ফাঁকফোঁকর ছিল। শনিবার (৩০ জুন) নকআউটে সেই ফাঁকফোকর দিয়েই আর্জেন্টিনার ডিফেন্স ভেদ করে ৪বার বল জালে দিলেন ফরাসী ফুটবলাররা। আর ফরাসী হামলার মুখে খানিকটা নিষ্প্রভ লাগল ফুটবলের জাদুকর লিওনেল মেসিকে। ৩-৪ গোলে হেরে গেলেন মেসিরা।
বার্সোলোনার মেসিটা যতটা ভাল, নীল-সাদা জার্সির মেসি কি ততটা নয়? ফ্রান্স-আর্জেন্টিনা ম্যাচের পর ফের উঠে গেল এই প্রশ্ন। বন্যরা বনে সুন্দর, তেমনই বোধহয় বার্সেলোনায় সুন্দর মেসি! সম্ভবত এটাই মেসির শেষ বিশ্বকাপ। আর বিশ্বকাপে খালি হাতেই ফিরতে হল তাকে। গোটা ম্যাচে দ্বিতীয় গোলের ক্ষেত্রেই নজরে এলেন মেসি। বাকি সময়ে টিভি ক্যামেরার ক্লোজআপে ভেসে উঠেছে মেসির হতাশ মুখ। এই মেসিকে অচেনা লেগেছে ভক্তদেরও। গত ম্যাচে ‘মেসি’র ঝলক দেখে উজ্জীবিত হয়েছিলেন ভক্তরা। ফেসবুকের দেওয়াল জুড়ে ছিল, ‘জিও গুরু’!
কিন্তু, নকআউটে হতাশা উপহার দিলেন মেসি। পেলে, ম্যারাডোনার মতো গ্রেটদের ঝুলিতে রয়েছে বিশ্বকাপ। তাহলে ফেরেঙ্ক পুসকাস কিংবা ইয়োহান ক্রুয়েফের ভাগ্য লিওনেল মেসিকেও মেনে নিতে হবে? প্রশ্নবোধক চিহৃটা মোটেও শক্তিশালী নয়। কাতার বিশ্বকাপে আসতে আসতে মেসি পা রাখবেন পঁয়ত্রিশে। তখনো কি তাকে দেখা যাবে আর্জেন্টিনার জার্সিতে? এই প্রশ্নের জবাব পাওয়া বহু দূরের পথ। ব্রিটিশ সংবাদমাধ্যমে তো এখনই গুঞ্জন চলছে, অবসর দেখছেন মেসি। বিশ্বকাপটা তাহলে জেতাই হলো না!
চুম্বকে এক লাইনে আর্জেন্টিনা-ফ্রান্সের ম্যাচের বিশ্লেষণ- নিজের হাতে ট্রফি তোলার স্বপ্ন রাশিয়ায় ফেলে এলেন লিওনেল মেসি।