ফিরমিনোর গোলে ব্যবধান বাড়ালো ব্রাজিল

সোমবার, ২ জুলাই, ২০১৮ ৪:২১:১৯ অপরাহ্ণ
0
114

অনলাইন ডেস্ক:

টানটান উত্তেজনার ম্যাচে ৫১তম মিনিটে উইলিয়ানের বাড়ানো পাস থেকে গোল করে ব্রাজিলকে এগিয়ে নিলেন নেইমার। এরপর ম্যাচের শেষ মূহুর্তে ৮৮ মিনিটে নেইমারের পাস থেকে ব্রাজিলের ব্যবধান বাড়ালো ফিরমিনো।
উইলিয়ানের ক্রসটিকে যেন গোলে পরিণত করার জন্য আগে থেকেই প্রস্তুত ছিলেন গ্যাব্রিয়েল জেসুস আর নেইমার। জেসুসের স্লাইডে বল পায়ে না ঠেকলেও ভুল করেননি নেইমার। অপ্রতিরোধ্য ফিনিশে মেক্সিকান গোলরক্ষককে বোকা বানিয়ে গোল আদায় করে নিয়েছেন পিএসজি তারকা।
এর আগে মেক্সিকোর বিপক্ষে শেষ ষোলোর গুরুত্বপূর্ণ ম্যাচের প্রথমার্ধ গোলশূণ্য কেটেছে ব্রাজিলের। দুর্দান্ত খেলে প্রথমার্ধ পার করেছে সেলেসাওরা। কিন্তু মেক্সিকোর রক্ষণভাগ আর গোলরক্ষক ওচোয়ার দৃঢ়তায় ব্রাজিলের ক্ষুরধার আক্রমণগুলো শেষ পর্যন্ত দেখেনি গোলের মুখ। ৩৯তম মিনিটে ডি বক্সের একটু বাইরে ফ্রি কিক পায় ব্রাজিল। কিন্তু নেইমারের নেয়া ফ্রি কিকটি ক্রসবারের সামান্য উপর দিয়ে চলে যাওয়ায় খানিকটা হতাশই হতে হয়েছিল ব্রাজিল সমর্থকদের। ৪৩তম মিনিটে মেক্সিকান ফরোয়ার্ড কার্লোস ভেলাকে ফাউল করে কার্ড দেখেন মার্সেলোর ইনজুরিতে দলে সুযোগ পাওয়া ব্রাজিলিয়ান লেফট ব্যাক ফিলিপে লুইস। অবশ্য নেইমারকে ফাউল করে মেক্সিকোর রক্ষণভাগের খেলোয়াড় এডসন আলভারেজ।
ম্যাচের দ্বিতীয়ার্ধেও সমানতালে আক্রমণ বজায় রেখে খেলেছে দুই দলই। ৬৩তম মিনিটে মেক্সিকান ফরোয়ার্ডের নেয়া শট ক্রসবারের ওপর দিয়ে পার করে নিজের জাত চিনিয়েছেন ব্রাজিলিয়ন গোলকিপার এলিসন বেকার।
৬৩ তম মিনিটে ব্রাজিলের সামনে আবার সেই ওচোয়ার পর্বত। উইলিয়ানের নেয়া দুরন্ত গতির শটটি ঠেকিয়ে মেক্সিকোকে নিশ্চিত গোলের হাত থেকে বাঁচিয়েছেন মেক্সিকান গোলরক্ষক।
৬৫তম মিনিটে মাঝমাঠে মেক্সিকান খেলোয়াড়দের নির্লজ্জ্ব ট্যাকলের শিকার হন নেইমার।সামারা অ্যারেনায় কোয়ার্টার-ফাইনালে ওঠার লক্ষ্যে মুখোমুখি ব্রাজিল ও মেক্সিকো।
দুটি জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপ সেরা হয়ে নকআউট পর্বে ওঠে ব্রাজিল। আর দুই জয়ে গতবারের চ্যাম্পিয়ন জার্মানিকে পিছনে ফেলে ‘এফ’ গ্রুপের দ্বিতীয় সেরা দল হয়ে শেষ ষোলোয় ওঠে উত্তর আমেরিকার দেশ মেক্সিকো।
নক-আউট পর্বের পঞ্চম ম্যাচে আজ মাঠে নেমেছে ব্রাজিল-মেক্সিকো। এই ম্যাচের জয়ী দল পা রাখবে কোয়ার্টার ফাইনালে।
এই নিয়ে ৫ম বারের মতো পরস্পররের মুখোমুখি হচ্ছে ব্রাজিল-মেক্সিকো। চারবারের দেখায় তিনবারই জয় নিয়ে মাঠ ছেড়েছে ব্রাজিল। আরেকটি ডঃ
ব্রাজিল একাদশে ইনজুরি আক্রান্ত ডিফেন্ডার মার্সেলোকে বেঞ্চে রেখে একাদশ সাজিয়েছেন কোচ তিতে। অন্যদিকে মেক্সিকো দলে নিষেধাজ্ঞার কারণে নামতে পারবেন না মোরেনো। তার স্থলাভিষিক্ত হয়েছেন কারকুইজ।
ব্রাজিলের একাদশ
আলিসন, থিয়াগো সিলভা, মিরান্দা, কাসেমিরো, ফিলিপে লুইস, গাব্রিয়েল জেসুস, নেইমার, ফিলিপে কুতিনহো, পাওলিনহো, উইলিয়ান, ফাগনার।
মেক্সিকোর একাদশ
গুইয়েরমো ওচোয়া, হুগো আয়ালা , কার্লোস সালসেদো, রাফায়েল মার্কেস, কার্লোস ভেলা, হ্যাভিয়ের হার্নান্দেজ, হেক্তর হেরেরা, আন্দ্রেস গুয়ারদাদো, এদসন আলভারেস, হারভিং লোসানো, হেসাস গাইয়ারদো।